‘প্রতি বছর মুখ্যমন্ত্রীর দফতরে কাজের সুযােগ পাবে পড়ুয়ারা’ 

ছাত্রছাত্রীদের আরও বেশি সুযােগ করে দেওয়ায় তিনি বরাবর আগ্রহী। এবার পড়ুয়াদের জন্য আরও বড় সুযােগের ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী

Written by SNS Kolkata | August 29, 2021 11:58 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

ছাত্রছাত্রীদের আরও বেশি সুযােগ করে দেওয়ায় তিনি বরাবর আগ্রহী। এবার পড়ুয়াদের জন্য আরও বড় সুযােগের ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জানালেন, প্রতি বছর ৫০০ জন পড়ুয়াদের মুখ্যমন্ত্রীর দপ্তরের কাজের সুযােগ করে দেওয়া হবে। এই দপ্তরের ফিল্ডওয়ার্কের জন্য তাদের ইন্টার্নশিপ করাবে রাজ্য সরকার। কাজের অভিজ্ঞতার পর তাদের পরবর্তী জীবনে কর্মক্ষেত্রে সুবিধার জন্য সার্টিফিকেটও দেওয়া হবে।

দলের ছাত্র সংগঠন এর প্রতিষ্ঠা দিবসে দলনেত্রীর নতুন ঘােষণা স্বভাবতই বাড়তি অক্সিজেন জোগাল। রাজ্য সরকারে অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা। মুখ্যমন্ত্রীর দপ্তরেই পড়ুয়াদের কাজের সুযােগ করে দিতে চান মুখ্যমন্ত্রী।

আসলে ছাত্রজীবন থেকেই যাতে প্রশাসনিক কাজকর্মের ধারণা গড়ে ওঠে, সেই লক্ষ্যেই তার এমন ভাবনা বলে মনে করা হচ্ছে।

শনিবার ভার্চুয়্যাল বক্তৃতায় মুখ্যমন্ত্রী জানান, আমি ঠিক করেছি, প্রতি বছর আমি ৫০০ জন করে ছাত্র ছাত্রীকে ইন্টার্ন নেব। ডেভেলপমেন্টের কাজের জন্য তাদের ফিল্ডে পাঠানাে হবে। তারপর তাদের কাজের অভিজ্ঞতার জন্য একটা সার্টিফিকেটও দেব। যাতে পৰ্বর্তী চাকরিজীবনে তাদের সুবিধা হয়।

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে এ রাজ্যের পদের জন্য রাজ্য সরকার কীভাবে সহায়তা করছে, তা বিস্তারিত জানান দলের সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষাক্ষেত্রে প্রতিটি স্তরে স্কলারশিপের ব্যবস্থা রয়েছে এ রাজ্যে।

তিনি এও জানান, উচ্চশিক্ষায় স্কলারশিপ বন্ধ করে দিয়েছে। কিন্তু রাজ্যে আমরা তা দিচ্ছি। ইতিমধ্যেই সরকারি কাজে ছাত্রীদের অভিজ্ঞতার সুযােগ করে দেওয়া হয়েছে।

‘দুয়ারে সরকার ’ শিবিরগুলিতে ফর্ম ফিলাপের জন্য ‘কন্যাশ্রী’দের কাজে লাগানাে হয়েছে। তারা নিরক্ষর মহিলাদের ফর্ম ভরতে সাহায্য করছে এই শিবিরে বসেই। এবার আরও বড় সুযােগ আসছে তাদের সামনে।