বিমানে কলকাতা প্রবেশের ক্ষেত্রে আরও কড়া কোভিডবিধি

বিমানে কলকাতা প্রবেশে আরটিপিসিআর নেগেটিভ বাধ্যতামূলক করল নবান্ন। চাটার্ড এবং যাত্রীবাহী দুই বিমানের উড়ানেই এই নিয়ম প্রযােজ্য হবে।

Written by SNS Kolkata | July 21, 2021 10:49 am

প্রতীকী ছবি (Photo: iStock)

বিমানে কলকাতা প্রবেশে আরটিপিসিআর নেগেটিভ বাধ্যতামূলক করল নবান্ন। চাটার্ড এবং যাত্রীবাহী দুই বিমানের উড়ানেই এই নিয়ম প্রযােজ্য হবে। হয় ভ্যাকসিনের দুটি ডােজের নথি, নয়তাে আরটিপিসিআর-এর নেগেটিভ রিপোর্ট। যে কোনও একটি নথি বিমানে কলকাতা প্রবশেকালে দেখাতেই হবে।

এমন শর্ত দিয়েই মঙ্গলবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে চিঠি পাঠিয়েছে নবান্ন। একই মর্মে কেন্দ্রকেও চিঠি পাঠিয়েছেন স্বরাষ্ট্রসচিব। রাজ্যের স্বরাষ্ট্র সচিব বি পি গােপালিকা, মন্ত্রকের সচিব পি এস খারােলাকে অবিলম্বে এই বিধি কার্যকর করতে অনুরােধ জানিয়েছেন।

কলকাতাগামী বিমানে ওঠার আগেই জোড়া টিকার নথি নয়তাে আরটিপিসিআর টেস্টের রিপাের্ট দেখাতে হবে সংশ্লিষ্ট বিমান সংস্থাকে। অন্তত ৭২ ঘন্টা আগে করতেই হবে সেই আরটিপিসিআর টেস্ট।

করােনা আবহে আন্তর্দেশীয় বিমান চলাচলে আপাতত বাধা নেই। তবে বিমানের সংখ্যা সীমিত। বাইরের রাজ্য থেকে বাংলায় আসা বিমানযাত্রীদের জন্য প্রয়ােজনীয় পরীক্ষানিরিক্ষার কড়া বিধি ছিলই দমদম আন্তর্জাতিক বিমানবন্দরসহ রাজ্যের একাধিক বিমানবন্দরে। এবার সেই নিয়ম আরও কঠোর হল। আর দ্রুততার সঙ্গে তা বাস্তবায়িত করার জন্য বিমানবন্দর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সব দফতরেই নয়া নির্দেশিকা পাঠিয়েছেন স্বরাষ্ট্রসচিব বি পি গােপালিকা।

রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিতে সম্প্রতি ভিড় বাড়তে থাকায় তাতে লাগাম টানতে এই শর্ত জারি হয়েছিল। দিঘা, মন্দারমণি থেকে দার্জিলিং, শান্তিনিকেতনেও প্রবেশাধিকার মিলছে না নেগেটিভ আরটিপিসিআর রিপাের্ট কিংবা ভ্যাকসিনের জোড়া ডােজের সার্টিফিকেট ছাড়া। তবে এই কড়াকড়ির জন্য যাতে পর্যটন শিল্পে কোনও নেতিবাচক প্রভাব না পড়ে, সেদিকেও জেলাশাসকদের নজর রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী।

কিন্তু ভিনরাজ্য থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে কোনও শিথিলতা বরদাস্ত করবে না রাজ্য সরকার। সেই কারণেই নতুন করে বিমানবন্দরে জারি হল আরেকপ্রস্থ কোভিডবিধি।

এই মুহুর্তে রাজ্যের করােনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সােমবার কলকাতায় করােনায় মৃত্যু ছিল শূন্য। পশ্চিম মেদিনীপুর এবং দার্জিলিং -এ একজন করে সংক্রমিতের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সােমবার রাজ্যে মােট ১২ জনের মৃত্যুর খবর মিলেছে। এই সংখ্যা বাংলায় করােনায় মােট মৃতের সংখ্যা ১৮ হাজার ছাড়াল।

পাশাপাশি গত চব্বিশ ঘন্টায় ৬৬৬ জন নতুন করে সংক্রামিত হয়েছেন। রাজ্যে মােট সংক্রামিত ১৫ লক্ষ ১৮ হাজার ৭৭ জন। গত চব্বিশ ঘন্টায় ৩ লক্ষ ১৮ হাজার ৮০৫ জনকে টিকা দেওয়া হয়েছে। গত রবিবার থেকে ৪০,৩৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।