বাজেট অধিবেশনে রাজ্যপালের ভূমিকা নিয়ে জল্পনা

গত রবিবার থেকেই রাজ্য সরকারের মন্ত্রী ও আধিকারিকরা রাজভবনে গিয়ে দফায় দফায় বৈঠক করছেন রাজ্যপালের সঙ্গে।

Written by SNS Kolkata | February 6, 2020 4:03 pm

পশ্চিমবঙ্গের রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকড়। (File Photo: IANS)

রাজভকন ও নবান্ন দ্বৈরথ কি রাজ্যপালের বাজেট বক্তৃতায় কোনও প্রভাব ফেলবে, তা নিয়ে জোর চর্চা চলছে। গত রবিবার থেকেই রাজ্য সরকারের মন্ত্রী ও আধিকারিকরা রাজভবনে গিয়ে দফায় দফায় বৈঠক করছেন রাজ্যপালের সঙ্গে। যা ইঙ্গিত দিচ্ছে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সম্পর্কের বরফ গলেছে। তা সত্ত্বেও বুধবার জগদীপ ধনকড়ের মন্তব্য আগামী শুক্রবার রাজ্যপালের ভাষণের সময় বিতর্কের সম্ভাবনা উজিয়ে রাখল।

বুধবার রাজ্যপাল জানিয়েছেন রাজ্যের মন্ত্রী ও আমলারা আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন, এটা খুবই ইতিবাচক। সরকারের লিখে দেওয়া বক্তৃতাও পেয়েছি। তা নিয়ে আমার কোনও আপত্তি থাকলে বা নিজের কিছু যােগ করার থাকলে খুব শিগগির রাজ্য সরকারকে ফর্মালি জানাব। দেখা যাক তারপর সরকার কী জানায়।

রাজ্যপালের এই মন্তব্য থেকে পরিষ্কার, বাজেট ভাষণে মন্ত্রিসভা যা লিখে দেবে, শুক্রবার বিধানসভায় দাঁড়িয়ে তাই তিনি হুবহু পড়ে যাবেন এমনটা নাও হতে পারে। সাধারণভাবে দেখা গিয়েছে সরকার যে বক্তৃতা লিখে দেয় রাজ্যপালরা তা নিয়ে খুব একটা আপত্তি করেন না। ধরমবীরার পরে এ পর্যন্ত কোনও রাজ্যপালই এ ব্যাপারে শাসক দলের সঙ্গে সংঘাতে যাননি। এমনকী বাজেট অধিবেশনে রাজ্যপালের ভাষণে রাজ্য সরকারের প্রশস্তিমূলক কোনও কথা থাকলেও তাঁরা সেই ভাষণ পড়তে আপত্তি জানাননি। তবে এই রাজ্যে আসার পর থেকেই রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সম্পর্ক ক্রমশ তিক্ত হয়েছে।

সম্প্রতি বিভিন্ন ইস্যুতে শাসক সরকারের সমালােচনা করছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। পাল্টা রাজ্যপালকেও আক্রমণ করেছেন মন্ত্রীরা। রাজ্য ও রাজ্যপালের এই সংঘাতের বাতাবরণ অবশ্য কিছুটা স্বাভাবিক করার চেষ্টা করা হয়েছে গত ক’দিনে। এমনকী হেলিকপ্টার নিয়ে রাজ্যপালের সঙ্গে বিরােধ মিটিয়ে নিয়েছে রাজ্য সরকার।

তারই প্রমাণ হল বুধবার রাজ্যের হেলিকপ্টারেই শান্তিনিকেতনে মাঘমেলা উদ্বোধন রাজ্যপালের সােমবার মন্ত্রিসভার বৈঠকে রাজ্যপালের ভাষণের খসড়া নিয়ে আলােচনার পর রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র এবং তৃণমুলের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এরপর মঙ্গলবার রাজ্যপালের ডাকে রাজভবনে যান রাজ্যের মুখ্যসচিব রাজীবা সিন্হা। প্রায় দু’ঘন্টার বৈঠক হয় রাজ্যপালের সঙ্গে। সেখানে কী নিয়ে আলােচনা হয়েছে তা বলতে চাননি রাজ্যপাল।

তবে সূত্রের খবর, রাজ্যপালের বক্তৃতার খসড়া নিয়ে মুখ্যসচিবের সঙ্গে আলােচনা জগদীপ ধনকড়ের বাজেট অধিবেশনের সময় পরিকল্পনা, কর্মসুচি, প্রকল্প, বরাদ্দ ইত্যাদিতে রাজ্যের সাম্প্রতিক অবস্থান ও সাফল্যের যা খতিয়ান তুলে ধরা হয়ে রাজ্যপালের বাজেট বক্তৃতায়। যার তৈরি করে দেয় রাজ্য সরকারই। তবে বর্তমান রাজ্যপাল সরকারের তৈরি করে দেওয়া ভাষণ পড়বেন কিনা সেদিকে তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল।

মােদি জমানায় বেশ কিছু রাজ্যে বিজেপি মনােনীত রাজ্যপালরা রাজ্য সরকারের বিরুদ্ধে বিভিন্ন মন্তব্য করে থাকেন। এঁদের মধ্যে উল্লেখ্য মেঘালয়ের তথাগত রায়, কেরালার আরিফ মহম্মদ এবং পশ্চিমবঙ্গের জগদীপ ধনকড়। সম্প্রতি কেরালার বাজেট অধিবেশন শুরুর দিনে সেখানকার রাজ্যপাল আরিফ মহম্মদ খান সেখানকার রাজ্য সরকারের লিখে দেওয়া ভাষণ পড়েছেন ঠিকই। একই সঙ্গে বলেছেন, এগুলাে আমায় পড়তে হবে বলে পড়েছি, এগুলাে আমার কথা নয়। সেই দৃষ্টান্ত মেনে রাজ্যপাল জগদীপ ধনকড় বাজেট বক্তৃতায় কী ভূমিকা নেলে সেটাই দেখার।