কমিশনের বিশেষ নজরে দক্ষিণ ২৪ পরগনা, বাড়তি তিন হাজার বুথ

বাংলায় নির্বাচনেও বুথের সংখ্যা বাড়বে।রাজ্যে ৩ দিনের সফরে এসে খােদ নির্বাচন কমিশনার সুনীল অরােরা জানিয়ে দিয়েছিলেন রাজ্যে ৭৮ হাজারের কিছু বেশি বুথ রয়েছে।

Written by SNS January 26, 2021 1:24 am

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo IANS)

বিহারের নির্বাচন দেখে বােঝা গিয়েছিল বাংলায় নির্বাচনেও বুথের সংখ্যা বাড়বে। রাজ্যে ৩ দিনের সফরে এসে খােদ নির্বাচন কমিশনার সুনীল অরােরা জানিয়ে দিয়েছিলেন রাজ্যে ৭৮ হাজারের কিছু বেশি বুথ রয়েছে। করােনা পরিস্থিতিতে আরও ২২ হাজার অতিরিক্ত বুথ বাড়বে।

সেই হিসেব ধরলে, প্রায় ১ লক্ষ বুথ হবে। আর এই বাড়তি ২২ হাজার বুথের মধ্যে অধিকাংশই বাড়ছে দক্ষিণ ২৪ পরগনায়। গত নির্বাচনে যেখানে জেলায় বুথ ছিল ৮ হাজার ৫৫০ টি। সেখান এবার এ বেড় হচ্ছে ১১ হাজার ২৬৪ টি।

অর্থাৎ প্রায় তিন হাজারের কাছাকাছি বুথ বাড়ছে দক্ষিণ ২৪ পরগনায়। রাজনীতির পর্যবেক্ষকরা বলছে বারংবার এই জেলা থেকে অভিযােগ এসেছে। বিশেষ করে মিন্ড হাবরার কেন্দ্র নিয়ে অভিযােগ ছিল বিরােধীদের। এমন পরিস্থিতিতে এই জেলায় তিন হাজার বুথ বৃদ্ধি নিছক কাকতালীয় না বলে মনে করেছেন অনেকে।

এ দিকে, এ দিন রাজ্য নির্বাচন কমিশন আরিজ আফতাব জেলা শাসক ও পুলিশ সুপারদের সঙ্গে ভাচুয়াল বৈঠক সারেন। বৈঠকে সিদ্ধান্ত হয় সব বুথই হবে একতলায়। কোন বুথ দােতলা বা তার উচুতে করা যাবে না বয়স্ক ও প্রতিবন্ধী ভােটারদের কথা ভেবেই এই সিদ্ধান্ত।