মুকুলের বিধায়ক পদ খারিজ চেয়ে স্পিকারকে চিঠি শুভেন্দুর

শুক্রবার বিধানসভায় গিয়ে দলত্যাগী মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের আর্জি জানিয়ে স্পিকারের কাছে চিঠি জমা দিলেন বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Written by SNS Kolkata | June 19, 2021 7:52 pm

মুকুল রায় এবং শুভেন্দু অধিকারী (Photo: SNS)

শুক্রবার বিধানসভায় গিয়ে দলত্যাগী মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের আর্জি জানিয়ে স্পিকারের কাছে চিঠি জমা দিলেন বিরােধী দলনেতা শুভেন্দু অধিকারী। বুধবারই বিধানসভার অধ্যক্ষের কাছে এই চিঠি জমা দেওয়ার কথা জানিয়েছিল বিজেপি পরিষদীয় দল।

যদিও সেদিন তা হয়নি, বৃহস্পতিবার বিধানসভার রিসিভ সেকশন বন্ধ থাকায় চিঠি জমা পড়েনি। সূত্রের খবর, শুক্রবার বিধানসভার রিসিভ সেকশনে গিয়ে চিঠিটি জমা দিয়েছেন শুভেন্দু। সেখানে স্পিকারের উদ্দেশ্যে আর্জি জানানাে হয়, যত দ্রুত সম্ভব মুকুল রায়ের বিধায়ক পদ খারিজ করা হােক।

এ ছাড়া অতীতে কংগ্রেস এবং বাম শিবির থেকে বেশ কয়েকজন বিধায়ক তৃণমুলে যােগ দেন। কিন্তু বিধানসভায় তাঁরা পুরােনাে দলের সঙ্গেই বসতেন। ফলে তাঁদের কারও ক্ষেত্রেই দলবদলের আইনটি বলবৎ হয়নি। মুকুলের ক্ষেত্রে স্পিকার কী করেন, এখন সেটাই দেখার।

অন্যদিকে, শুভেন্দুর চিঠি প্রসঙ্গে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় জানান, শুভেন্দু কিছু মনে করেছেন, তাই চিঠি দিয়েছেন। এখন স্পিকার বিচার করে দেখবেন, অভিযােগের সারবত্তা আছে কিনা।

উল্লেখ্য, এর আগে একাধিকবার এই ইস্যুতে সুর চড়িয়েছেন শুভেন্দু। তুলেছেন রাজনৈতিক শিষ্টাচারের প্রসঙ্গও। নিজের উদাহরণ টেনে তিনি দাবি করেন, তৃণমূল ছেড়ে বিজেপিতে যােগ দেওয়ার আগে তিনি বিধায়ক পদ বাতিল করে এসেছিলেন। মুকুলের একাজ না করাটা কার্যত রাজনৈতিক অশিষ্টাচার।