বামেদের নবান্ন অভিযানে আহত হাওড়ার বেশ কয়েকজন নেতা কর্মী

নবান্ন অভিযানে ধুন্ধুমার কলকাতা।হাওড়া জেলার বিভিন্ন ছাত্র যুব নেতারা নবান্ন অভিযান বলে হাওড়া ব্রিজের উপর দিয়ে কলকাতার কলেজ স্ট্রিটে গিয়ে জমায়েত করেন।

Written by SNS Howrah | February 12, 2021 3:34 pm

বামেদের নবান্ন অভিযান (Photo: SNS)

প্রস্তুত ছিল ব্যারিকেড। প্রস্তুত ছিল সে আন্দোলনকে প্রতিহত করার জন্য। তবে ইতিহাসে তাঁকে ছেদ করার উদাহরণ আছে ভুড়িভুড়ি। তাঁর দেওয়াল ছেদ হয়েছে বারবার। বৃহস্পতিবারও তার ব্যতিক্রম হল না। বামফ্রন্টের দশটি ছাত্র ও যুব সংগঠনের ডাকে নবান্ন অভিযানে ধুন্ধুমার কলকাতা।

পুলিশের ব্যারিকেড বাঁধাকে অতিক্রম করল আন্দোলনকারীরা। টিয়ার গ্যাসের সেল ফাটানাে, জল কামানের ব্যবহারে কলকাতার রাজপথ তখন অন্য নগরী যথারীতি পুলিশকে লক্ষ্য করে চলেছে ইটবৃষ্টি। বাধ্য হয়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশকে লাঠিচার্জ করতে হয়। আর তারজন্য বেশ কয়েকজন আহত হন।

সেই আহতদের তালিকায় হাওড়া জেলার বেশ কয়েকজনের নাম উঠে আসছে। তাঁদের মধ্যে অন্যতম হাওড়া জেলা ডিওয়াইএফআইয়ের নেতা বিপ্লব বেড়া। তিনি আহত হওয়ার পর হাসপাতালে ভর্তি। এছড়া এসএফআইয়ের জেলা সভানেত্রী ও সম্পাদক মন্ডলের দুজন সদস্যও আহত হন। এছাড়া হাওড়ার আরও ছাত্র ও যুব নেতারা। আহত হন এই নবান্ন অভিযানে আন্দোলনরত এক কর্মীর কাছ থেকে এই তথ্য পাওয়া গিয়েছে।

অপরদিকে এদিন হাওড়া জেলার বিভিন্ন ছাত্র যুব নেতারা এদিন নবান্ন অভিযানে যাবেন বলে হাওড়া ব্রিজের উপর দিয়ে কলকাতার কলেজ স্ট্রিটে গিয়ে জমায়েত করেন। সেখান থেকে তাঁরা নবান্ন অভিযানের দিকে রওনা হন। কিন্তু পুলিশ তাদের আটকায়।

এদিন নবান্ন অভিযানকে কেন্দ্র করে নবান্নের আশেপাশে ও হাওড়ার ব্রিজে ছিলাে কড়া নিরাপত্তা ব্যবস্থা। হাওড়া ব্রিজে ড্রোণ ক্যামেরা দিয়ে নজরদারি চালানাে হয়।

এদিন সকাল এগারােটা ছ মিনিট নাগাদ নবান্নোর পাশে সাত আটজন বামপন্থী কর্মী সমর্থক চলে আসেন। তারপর তাঁরা ইক্লাব জিন্দাবাদ ধ্বনি তােলেন। কিন্তু কর্তব্যরত পুলিশ কর্মীরা তাঁদের গ্রেফতার করেন। প্রসঙ্গত শিক্ষা চাই, কর্মসংস্থান চাই এই দাবি তুলে বামেদের নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছিল এদিন।