সামর্থমতাে বেতন বাড়াবাে : মমতা বন্দ্যোপাধ্যায়

সরকারি কর্মচারীদের বেতনবৃদ্ধি নিয়ে রাজ্য সরকার কল্পতরু হতে পারবে না। সােমবার এমনই আভাস মিলল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়।

Written by SNS Kolkata | June 11, 2019 3:16 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

সরকারি কর্মচারীদের বেতনবৃদ্ধি নিয়ে রাজ্য সরকার কল্পতরু হতে পারবে না। সােমবার এমনই আভাস মিলল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়। এদিন মুখ্যমন্ত্রী বলেন, বেতন বৃদ্ধি করতে পারলে কিংবা বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দিতে পারলে আমাদেরই ভালাে লাগত। কিন্তু সরকার নিশ্চয়ই দুস্থ মানুষদের জন্য খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী ইত্যাদি বিভিন্ন প্রকল্প বন্ধ রেখে বেতন বৃদ্ধি করবে না। সেই সঙ্গে রাজ্যে ঋণজর্জরতার কথা বলে মুখ্যমন্ত্রীর সাফাই তবুও তাে বামেদের ফেলে যাওয়া বকেয়া মহার্ঘভাতার ১২৫ শতাংশ মিটিয়েছে রাজ্য সরকার।

সােমবার মুখ্যমন্ত্রীর এইসব বক্তব্যের পরে সমালােচনার ঝড় ওঠে সরকারি কর্মচারী সংগঠনের মধ্যে।লােকসভা নির্বাচনের ফলাফল ঘােষণার পরপরই ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ ছ’মাস বৃদ্ধি করা হয়েছিল। সােমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, ডিসেম্বরে এই কমিশনের রিপাের্ট পেলে তবে বেতন বৃদ্ধি নিয়ে সামর্থ্য বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। বিষয়টি নিয়ে তিনি বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারের সঙ্গেও কথা বলবেন।

তবে বেতন কমিশনের মেয়াদবৃদ্ধির সিদ্ধান্ত যে রাজ্য সরকারেরই, এদিন অভিরূপ সরকারের এই বিস্ফোরক মন্তব্যের পরে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ে। শাসক দলের অনুগামী সরকারি কর্মচারী সংগঠনের পক্ষ থেকে এদিন স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়, অচিরেই বকেয়া মহার্ঘভাতা মেটানাে ও বেতন বৃদ্ধি করা দরকার। এটা সরকারি কর্মচারীদের ন্যায্য পাওনা।

এদিকে বামপন্থী কর্মচারী সংগঠনের তরফে বিজয়শংকর সিংহ বলেন, হরির লুঠ হচ্ছে নানা জায়গায়। কিন্তু বেতন কমিশন চালু করতে গেলেই, যত অজুহাত। মুখ্যমন্ত্রীর কথার সুত্র ধরে কো-অর্ডিনেশন কমিটির প্রশ্ন, অন্য রাজ্যে সব প্রকল্প বজায় রেখে বর্ধিত বেতন, মহার্ঘভাতা দেওয়া হলে, এই রাজ্যে হবে না কেন? কংগ্রেস সংগঠনও এদিন সােচ্চার হয়েছে, বেতন কমিশনের টালবাহানা নিয়ে।

রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধি নিয়ে মুখ খুললেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার। রাজ্য সরকার একাধিকবার বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধি করেছে। আর তাই নিয়ে সমালােচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে। রাজ্য সরকারি কর্মচারিরা বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন। রাজ্য কো-অর্ডিনেশন কমিটি থেকে শুরু করে বিভিন্ন কর্মচারি সংগঠনগুলিও কমিশনের কর্তাদের পাশাপাশি সরকারের বিরুদ্ধে কড়া সমালােচনায় মুখর হয়েছে।

সােমবার বিশিষ্ট অর্থনীতিবিদ অভিরূপ সরকার সংবাদ মাধ্যমের সঙ্গে এক সাক্ষাৎকারে কমিশনের মেয়াদ বৃদ্ধি নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন। তিনি বলেন, কমিশন সময় চায়নি। এটা ভুল কথা। সরকারই কমিশনের মেয়াদ বাড়িয়েছে। এদিন সরকারের কাজের পর্যালােচনা বৈঠকের পরে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ডিসেম্বরের ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট জমা পড়লে যতটা সম্ভব বেতন বৃদ্ধি করা হবে। কিন্তু বেতন বাড়াতে গিয়ে রাজ্য সরকারের জনপ্রিয় প্রকল্পের কোনওটাই বন্ধ করতে চান না তিনি। মুখ্যমন্ত্রী বলেন, কমিশন এখনও কাজ শেষ করতে পারেনি। তাই সরকারও কিছু করতে পারছে না। কমিশন রিপাের্ট জমা দেওয়ার জন্য ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করা হয়েছে। এই নিয়ে পাঁচবার এই কমিশনের মেয়াদ বৃদ্ধি করা হল বলে সরকারিসূত্রে জানা গিয়েছে।