নন্দীগ্রামে পুনর্গণনার আবেদন খারিজ

নন্দীগ্রামে ভােট গণনার বিষয়ে সােমবার প্রশ্ন তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল এই কেন্দ্রে পুনর্গণনার দাবি জানিয়েছিল কমিশনের কাছে।

Written by SNS Nandigram | May 5, 2021 3:12 pm

নির্বাচন কমিশনের দফতর (File Photo: IANS)

নন্দীগ্রামে ভােট গণনার বিষয়ে সােমবার প্রশ্ন তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল এই কেন্দ্রে পুনর্গণনার দাবি জানিয়েছিল কমিশনের কাছে। কিন্তু, মঙ্গলবার নির্বাচন কমিশন বিবৃতি দিয়ে জানাল, নন্দীগ্রামে পুনর্গণনার মৌখিক আবেদন রিটার্নিং অফিসার গণনার দিনই খারিজ করেছিলেন।

এখন একমাত্র সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে কোনও প্রার্থী বা তার এজেন্ট হাইকোর্ট ইলেকশন পিটিশন দাখিল করতে পারে। কমিশরে এই বৃিতিতে বলা হয়েছে, নন্দীগ্রামে প্রতিটি রাউন্ডের গণনা খুব স্বচ্ছতার সঙ্গে হয়েছে।

প্রতিটি রাউন্ডের গণনার ফলাফলে প্রার্থীদের কাউন্টিং এজেন্ট সই করেছেন। প্রতিটি রাউন্ডের গণনা কম্পিউটারের এক্সেল সিটে রয়েছে। তখন কেউ কোনও আপত্তি করেনি। তাছাড়া জেনারেল অবজারভার বা মাইক্রো অবজারভারদের রিপাের্টে কোনও অনিয়মের কথা বলা হয়নি। কোনও কেন্দ্রে নির্বাচনে মনােনয়ন জমা থেকে শুরু করে গণনা পর্যন্ত সবকিছুতেই রিটার্নিং অফিসারের সিদ্ধান্তই চুড়ান্ত।

এ বিষয়ে তাঁর স্বাধীনতা রয়েছে। উল্লেখ্য, সােমবার মমতা বন্দ্যোপাধ্যায় তার মােবাইলের একটা টেক্সট মেসেজ পড়ে দাবি করেছিলেন যে রিটার্নিং অফিসারকে হুমকি দেওয়া হচ্ছে তিনি যদি পুনর্গণনার নির্দেশ দেন তাহলে তার নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

কমিশন এদিন জানিয়েছে, সংবাদমাধ্যমের রিপাের্ট দেখে মুখ্যসচিবকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। এবং ওই রিটার্নিং অফিসারকে নিরাপত্তা দেওয়ার কথা বলা হয়েছে। সেই সঙ্গে নন্দীগ্রামের রিটার্নিং অফিসারের রিপাের্ট, ইভিএম, ভিভিপ্যাড, ভিডিও রেকডিং যাবতীয় যা, তা নিয়ম মেনে সংরক্ষণের কথাও বলা হয়েছে।