বড়জোড়া কারখানায় কর্মরত শ্রমিকের মৃত্যুর প্রতিবাদ

সম্প্রতি বড়জোড়া শিল্পাঞ্চলের ঘুটগােড়িয়ায় বিডি গােয়েল কারখানায় কর্মরত শ্রমিকের মৃত্যু হয়।স্থানীয় সুত্রে জানা যায় মৃতের নাম গদাধর মাঝি বয়স ৫৮ বছর।

Written by SNS Asansol | November 10, 2020 7:45 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

সম্প্রতি বড়জোড়া শিল্পাঞ্চলের ঘুটগােড়িয়ায় বিডি গােয়েল কারখানায় কর্মরত এক শ্রমিকের মৃত্যু হয়। স্থানীয় সুত্রে জানা যায় মৃতের নাম গদাধর মাঝি বয়স ৫৮ বছর। বাড়ি সাহারজোড়া পঞ্চায়েতের অন্তর্গত দেওচা গ্রামে।

দুর্ঘটনাটি ঘটে শনিবার দুপুর নাগাদ। মৃতের ভাই নিরঞ্জন মাঝি জানায় কাজ করার সময় তার দাদা সেড থেকে পড়ে গেলে তাকে বড়জোড়া সুপার স্পেশালিষ্টতে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত বলে ঘােষণা করে।

নিরঞ্জন বাবুর দাবি তার দাদাই পরিবারে একমাত্র রুজির যােগান দিতেন। কর্তৃপক্ষের কাছে ক্ষতিপূরণের দাবী করেছি। এ ঘটনার পরিপ্রেক্ষিতে রবিবার ভারতীয় জনতা মজদুর ট্রেড ইউনিয়ন এর পক্ষ থেকে কারখানার গেটে বিক্ষোভে সামিল হন।

ইউনিয়ন নেতা গােবিন্দ ঘােষ জানান নিরাপত্তা ও বিনাশে শ্রমিকদের প্রতিনিয়ত কাজ করানাে হচ্ছে যার কারণে হেলমেট গ্লাভস না থাকায় তিনি উপর থেকে পড়ে মারা যান বড়জোড়া শিল্পাঞ্চলে প্রতিনিয়ত এরকম দুর্ঘটনা ঘটে থাকে এইসব এর মূলে রয়েছে ম্যানেজমেন্ট ও তৃণমূলের নেতাদের যােগসাজশ।

প্রতিবার মৃত্যুর ঘটনাকে ধামাচাপা দেওয়া হচ্ছে। আমরা এর তীব্র প্রতিবাদে বিক্ষোভে সামিল হয়েছি। নিরাপত্তা-সেফটি- সিকিওরিটি- সঠিক মজুরি কিছুই পাচ্ছে না। শ্রমিকদের ন্যায্য দাবীদাওয়া পূরণ না হলে আমরা বৃহত্তর আন্দোলনে নামবাে।

বড়জোড়া তৃনমূল ব্লক সভাপতি এবিষয়ে জানান বিজেপি এসব করে নিজেদের সংবাদে আনতে চাইছে। ওই পরিবারের পাশে রয়েছি আমরা। কারখানা কর্তৃপক্ষের সাথেও কথা চলছে।