করােনা অতিমারির জন্য মাটির সামগ্রীর দাম বৃদ্ধির আবেদন কুমাের সমাজের

করােনা পরিস্থিতি ও লকডাউনের কারণে কয়লা ও মাটির দাম বৃদ্ধি হয়েছে। সেজন্য কুমােররাও মাটির তৈরি সামগ্রীর দাম বৃদ্ধি করতে চলেছে।

Written by SNS Howrah | February 5, 2021 3:52 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

অতিমারি পাল্টে দিয়েছে মানুষের বাস্তব। করােনা অতিমারি পাল্টে দিয়েছে মানুষের একমুঠো জীবনযাত্রা। পাল্টে গিয়েছে চেনা-অচেনা ঘিঞ্জি অলিগলিগুলিও। এই অতিমরি দুরে সরিয়ে দিয়েছে মানুষের মৃদু আবেগকে। আগামী দিনে চলার পথকে এগিয়ে নিয়ে যেতে নতুন রূপরেখা তৈরি করতে হচ্ছে মানুষদের। যেমন কুমাের সমাজ। 

করােনা কালে গভীর আর্থিক সংকটের মধ্যে ছিলেন কুমাের সমাজের মানুষরা। দীর্ঘ লকডাউনের জেরে শিকেয় উঠেছিল তাদের ব্যবসা। সেই জন্য তাদের একচিলতে ঘরে প্রবেশ করেছিল অভাবের গভীর স্পর্শ। 

অপরদিকে করােনা পরিস্থিতির কারণে দীর্ঘ লকডাউনের জেরে কয়লা এবং মাটির দাম বেড়ে যাওয়ায় চরম সংকটের মধ্যে পড়েন এই সব কুমাের সমাজের কাল্টু, বিল্টু ও পল্টুদের দল। তাই এবার মাটির সামগ্রীর দাম বাড়াতে চলেছে কুমােররা। এবিষয়ে উদ্যোগ নিয়েছে ওয়েস্ট বেঙ্গল আর্থ পট মেকার ওয়েলফেয়ার অ্যাসােসিয়েশন। 

এক বিজ্ঞপ্তিতে তারা রাজ্যের সমস্ত কুমােরদের আবেদন জানিয়েছেন, করােনা পরিস্থিতি ও লকডাউনের কারণে কয়লা ও মাটির দাম বৃদ্ধি হয়েছে। সেজন্য কুমােররাও যাতে মাটির তৈরি সামগ্রীর দামের বৃদ্ধি করেন সেজন্য মাটির সামগ্রীতে কত দাম বাড়াতে হবে, সে বিষয়ে কুমােরদের কাছে জানতে চেয়েছে এই সংগঠন। 

কুমােররা যাতে মাটির সামগ্রীর উচিত মূল্য পায়, তার জন্য সমগ্র মাটির সামগ্রীর দাম বিবেচনা করে তার খসড়া সংগঠনের দফতরে জমা দেওয়ার আবেদন জানিয়েছে সংগঠনের অধ্যক্ষ হাওড়ার বাসিন্দা মােহনলাল প্রজাপতি। তাই আগামী দিনে মাটির সামগ্রীর দাম কিছুটা বৃদ্ধি পাচ্ছে তা বলা যেতেই পারে।