আজ তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের সম্ভাবনা

মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি সংলগ্ন দলীয় কার্যালয়ে শাসক দলের কোর কমিটির বৈঠক রয়েছে। সেই বৈঠকের পর প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে তৃণমূল।

Written by SNS Kolkata | March 2, 2021 4:24 am

তৃণমূল (File Photo: IANS)

আগামী ২৭ মার্চ শনিবার প্রথম দফায় তিরিশটি আসনে নির্বাচন হতে চলেছে। দ্বিতীয় দফা রয়েছে ৩০ মার্চ। সেদিনও তিরিশটি আসনে নির্বাচন হবে। হাতে আর সময় বেশি নেই। একদিকে মনােনয়ন দেওয়া। অন্যদিকে নির্বাচনী প্রচার। সে কারণে দ্রুত প্রার্থী তালিকা প্রকাশের পথে হাঁটতে চলেছে এ রাজ্যের সবকটি রাজনৈতিক দল। 

বসে নেই শাসক দল তৃণমূল কংগ্রেসও। যতদূর জানা গিয়েছে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি সংলগ্ন দলীয় কার্যালয়ে শাসক দলের কোর কমিটির বৈঠক রয়েছে। সেই বৈঠকের পর প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে তৃণমূল। 

তবে ২৯৪ টি আসন নাকি প্রথম দফার ভােটের প্রার্থী তালিকা প্রকাশ হবে তা নিয়ে যথেষ্ট জল্পনা রয়েছে। অনেকে বলছেন, প্রাথমিক তালিকা প্রকাশ হতে পারে পরে ধাপে ধাপে আরও তালিকা সামনে আসবে। আবার অন্য একটি অংশ বলছে অধিকাংশ প্রার্থীর নাম এদিন ঘােষণা হতে পারে। যদিও শেষ পর্যন্ত কি হয় তা নিয়ে যথেষ্ট কৌতুহল রয়েছে শাসক দলের মধ্যে। 

বিহার বিধানসভার অন্যতম বিরােধী নেতা তেজস্বী যাদব কলকাতায় এসেছেন। তার দল তৃণমূলের সঙ্গে গাঁটছড়া বেঁধে নির্বাচনে লড়তে চান এমনটাই জানা যাচ্ছে। বামেদের ব্রিগেড সমাবেশে রবিবার তেজস্বী যাদবকে দেখা যায়নি। তিনি বেলেঘাটায় একটি আরজেডির কর্মীদের সভায় উপস্থিত ছিলেন। আরজেডি রাজ্যে পাঁচটি আসনে প্রার্থী দিতে চায় বলে জানা যাচ্ছে। সে ক্ষেত্রে তেজস্বী যাদব তৃণমূল সুপ্রিমাের সঙ্গে কোনও বৈঠক করেন কিনা তা নিয়ে জল্পনা কোনও অংশে কম নয়। 

জোড়াসাঁকো, এন্টালি, আসানসােলের জামুরিয়া, ছাড়াও কলকাতায় আরও দুটি আসনে প্রার্থী দিতে চায় আরজেডি। বামেদের সঙ্গে বনিবনা না হওয়ায় তৃণমূলের সঙ্গে শেষ পর্যন্ত তেজস্বী রসায়ন কোন পথে যায় এখন সেটাই দেখার। 

এদিকে এবারই প্রথম পিকের পরামর্শকে সঙ্গে নিয়ে তৃণমূল বড় ম্যাচ খেলতে নামছে। প্রার্থী তালিকায় প্রশান্ত কিশােরের প্রভাব কতটা থাকে তা নিয়ে শাসক দলের প্রার্থী প্রত্যাশীদের মধ্যেও যথেষ্ট কৌতুহল রয়েছে। প্রার্থী তালিকায় তরুণ মুখের পাশাপাশি অভিনেতা অভিনেত্রী সেই সঙ্গে প্রাক্তন বেশ কয়েকজন আমলার নাম শােনা যাচ্ছে। চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি হয়ে গিয়েছে। ঘােষণা শুধু সময়ের অপেক্ষা। 

এদিকে প্রথম দফায় পুরুলিয়ার নয়টি, বাঁকুড়ার চারটি, ঝাড়গ্রামের চারটি, পশ্চিম মেদিনীপুরের ছয়টি এবং পূর্ব মেদিনীপুরের সাতটি আসনে ভােট হবে। এই আসনগুলি হল বান্দোয়ান, বলরামপুর, বাঘমুন্ডি, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা, রঘুনাথপুর, শালতােড়া, ছাতনা, রানিবাঁধ, রাইপুর, ঝাড়গ্রাম, নয়াগ্রাম, গােপীবল্লভপুর, বিনপুর, দাঁতন, কেশিয়াড়ি, খড়গপুর গ্রামীন, গড়বেতা, শালবনি, মেদিনীপুর, পটাশপুর, কাঁথি উত্তর, কঁথি দক্ষিণ, ভগবানপুর, খেজুরি, রামনগর, এগরা। এই তিরিশটি আসনের জন্য মনােনয়নের বিজ্ঞপ্তি প্রকাশ হবে মার্চের ২ তারিখ। মনােনয়ন জমা দেওয়ার শেষ দিন ৯ মার্চ। মনােনয়ন প্রত্যাহারের দিন ১২ মার্চ।