চাকরির লাইনে পুলিশের লাঠিচার্জ, অবস্থান-বিক্ষোভে মুর্শিদাবাদ জেলা কংগ্রেস

একটি বেসরকারি সংস্থার ট্রেনি নিয়োগের ফর্ম জমা নেওয়াকে কেন্দ্র করে গত ৪ ডিসেম্বর মুর্শিদাবাদের বহরমপুর স্টেডিয়ামে ধুন্ধুমার কাণ্ড ঘটে।

Written by SNS Kolkata | December 8, 2021 6:09 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

একটি বেসরকারি সংস্থার ট্রেনি নিয়োগের ফর্ম জমা নেওয়াকে কেন্দ্র করে গত ৪ ডিসেম্বর মুর্শিদাবাদের বহরমপুর স্টেডিয়ামে ধুন্ধুমার কাণ্ড ঘটে। ১২০০ জনকে ট্রেনি নিয়োগ করার কথা ওই সংস্থা থেকে ঘোষণা করা হলেও প্রায় ৫০ হাজারের বেশি যুবক আবেদনপত্র জমা দেওয়ার জন্য লাইন দিয়েছিল। উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ।

এই ঘটনার প্রতিবাদে এবং প্রদেশ কংগ্রেস সভাপতি সাংসদ অধীর চৌধুরির নির্দেশে মঙ্গলবার জেলা কংগ্রেসের কার্যালয়ের বাইরে নেতাজি-গান্ধিজি এবং রাজীব গান্ধির মূর্তির সামনে অবস্থান বিক্ষোভে বসেন কংগ্রেস নেতৃত্ব।

উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেসের মুখপাত্র তথা জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক মহফুজ আলম ডালিম, সাধারণ সম্পাদক মহম্মদ জহর, তুহিন দাস, জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি শিলাদিত্য হালদার, বহরমপুর পুরসভার প্রাক্তন ভাইস চেয়ারম্যান মইনুদ্দিন চৌধুরি, বহরমপুর টাউন কংগ্রেস সভাপতি অরিন্দম দাস, কংগ্রেস নেতা আমিনুল ইসলাম, সফিউল আলম কাজল, ভাস্কর বাজপেয়ী প্রমুখ।

মহফুজ আলম ডালিম, মহম্মদ জহর বলেন, ‘প্রাক্তন পুলিশ কর্তা তথা রাজ্য সরকারের প্রতিমন্ত্রী হুমায়ুন কবীরের একটি স্বেচ্ছাসেবী সংস্থা বেকার যুবকদের চাকরি দেবে বলে গোটা জেলা জুড়ে সোশ্যাল মিডিয়ায় ঢাকঢোল বাজিয়ে প্রচার করেছিল। কী ধরনের, চাকরি যোগ্যতার কে সেই চাকরি পেতে পারে, কতজন আবেদন করতে পারে ইত্যাদি সঠিক কোনও কথা কথা সেই বিজ্ঞাপনে প্রচার করা হয়নি।

অথচ কিছু না জেনে, না বুঝে শুধুমাত্র সেই বিজ্ঞাপন দেখে জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় এক লক্ষ যুবক সেদিন বহরমপুর স্টেডিয়ামে এসেছিল। তারা যাতে সুষ্ঠুভাবে তাদের আবেদনপত্র জমা দিতে পারে, সেই ব্যবস্থাও সেদিন সেই সংস্থা স্টেডিয়ামে করেনি।

অথচ রাজমিস্ত্রি এবং বাড়ি রং করার কাজে নিয়োগের সামান্য একটা চাকরির আশায় আসা যুবকদের উপরে সেদিন পুলিশ নির্মমভাবে লাঠিচার্জ করল। সেদিনের সেই ঘটনার প্রতিবাদে এবং অধীর চৌধুরির নির্দেশে আজকে আমরা জেলা কার্যালয়ের সামনে অবস্থান-বিক্ষোভে বসেছিলাম।