মুখ্যমন্ত্রীর আমন্ত্রণ ফিরিয়ে দিলেন প্রধানমন্ত্রী, ‘বেঙ্গল বিজনেস সামিটে’ আসছেন না নরেন্দ্র মোদি

কথা দিলেও শেষ পর্যন্ত বিশ্ব বাণিজ্য সম্মেলনে আসছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকে নিউ টাউনে ইকো পার্কে শুরু হচ্ছে বিশ্ব বাণিজ্য সম্মেলন।

Written by SNS Kolkata | April 19, 2022 5:40 pm

কথা দিলেও শেষ পর্যন্ত বিশ্ব বাণিজ্য সম্মেলনে আসছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকে নিউ টাউনে ইকো পার্কে শুরু হচ্ছে বিশ্ব বাণিজ্য সম্মেলন।

আর তাতেই উদ্বোধক হিসাবে উপস্থিত থাকার জন্যে রাজ্যের তরফে একাধিকবার অনুরোধ করা হয়েছিল প্রধানমন্ত্রীকে। এমনকী ভবানীপুর নির্বাচনের পর খোদ মুখ্যমন্ত্রী মৌখিক ভাবে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রীকে।

সূত্রের খবর, সেই সময়ে এই সম্মেলনে উপস্থিত থাকবেন বলে মুখ্যমন্ত্রী কে কথা ও দেন প্রধানমন্ত্রী।

রাজ্যর পাশে থাকার বার্তা দিতে এই বাণিজ্য সম্মেলনে দেশের প্রশাসনিক প্রধাণ আসতে পারেন বলে বলে ধরেও নিয়েছিল রাজ্য প্রশাসন।

নবান্ন সূত্রে খবর শেষ পর্যন্ত কথা দিলেও বুধবার থেকে শুরু হওয়া এই বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট’এ প্রধানমন্ত্রী আসছেন না বলেই সপ্তাহখানেক আগে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে রাজ্যকে তা জানিয়ে দেওয়া হয়েছে।

এমনকি রাজ্যের তরফে এই বাণিজ্য সম্মেলনের জন্য আমন্ত্রণ পত্রে রাজ্যপাল জাগদীপ ধনকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর আর্থিক উপদেষ্টা অমিত মিত্রের নাম থাকলেও নাম নেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির।

এছাড়া এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি র তরফেও রাজ্য প্রশাসনের সঙ্গে কোন যোগাযোগই করা হয়নি।

নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী রাজ্য আসলে তার নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি একাধিকবার রাজ্য পুলিশের সঙ্গে বৈঠক করে, ঘুরে দেখে অনুষ্ঠান স্থলও, কিন্তু মঙ্গলবার পর্যন্ত সেই রকম কোনো বৈঠক দুই তরফে কারোর মধ্যেই হয়নি। খুব স্বাভাবিকভাবেই ধরে নেওয়া যায় কথা দিলেও শেষ পর্যন্ত ‘বেঙ্গল বিজনেস গ্লোবাল সামিটে’ আসছেন না প্রধানমন্ত্রী।

সূত্রের খবর, এই বাণিজ্য সম্মেলনে প্রধানমন্ত্রী র আসার ইচ্ছে থাকলেও, শেষ পর্যন্ত বঙ্গ বিজেপির আপত্তিতে এই বাণিজ্য সম্মেলনে আসছেন না তিনি। রাজনৈতিক মহলের মতে, এই বাণিজ্য সম্মেলন নিয়ে ইতিমধ্যে প্রশ্ন তুলেছে বঙ্গ বিজেপি।

সেই জায়গায় দাঁড়িয়ে সেখানে যদি খোদ প্রধানমন্ত্রী উপস্থিত থাকেন, সে ক্ষেত্রে আক্রমণের ধার কার্যত ভোতা হ যে যাবে, তা মাথায় রেখেই গেরুয়া শিবিরের পক্ষ থেকে কেন্দ্রীয় নেতৃত্বকে আপত্তির কথা জানিয়ে দেওয়া হয় সূত্রের খবর বঙ্গ বিজেপির আপত্তির কারণে শেষ পর্যন্ত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট এ পা রাখছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।