কলকাতা পুলিশের নটি ডিভিশনের ডিসি-২ পদে নিয়োগের আদেশ

কলকাতা পুলিশের ৯ টি ডিভিশনে দ্বিতীয় ডিসি (২) পদে নিয়ােগ করল প্রশাসন।সূত্র মারফত জানা গিয়েছে,বৃহস্পতিবার নবান্ন থেকে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে।

Written by SNS Kolkata | January 30, 2021 5:16 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

বিধানসভা ভােটের আগে কলকাতা পুলিশের ৯ টি ডিভিশনে দ্বিতীয় ডেপুটি কমিশনার বা ডিসি ( ২ ) পদে নিয়ােগ করল প্রশাসন। সূত্র মারফত জানা গিয়েছে, বৃহস্পতিবার নবান্ন থেকে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এদিনই কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদ থেকে ১৪ জন আধিকারিককে ডিভিশনাল ডেপুটি কমিশনার হিসেবে পদোন্নতি করা হয়েছে।

লালবাজার সূত্রের খবর, এদের মধ্যে থেকেই ডিভিশনের জন্য ডিসি ( ২ ) বেছে নেওয়া হয়েছে। আরও জানা গিয়েছে মুলত কলকাতা পুলিশের সাব-ইন্সপেক্টর থেকে ধাপে ধাপে যাঁদের পদোন্নতি হয়েছে, এমন অফিসারকেই ডিসি ( ২ ) দায়িত্ব দেওয়া হয়েছে। বর্তমানে কলকাতা পুলিশের নটি ডিভিশনে ডেপুটি কমিশনার হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন আইপিএস অফিসাররা।

তাদের সঙ্গেই কাজ করবেন এই ধ্বনিযুক্ত ডিসি ( ২ ) অফিসারা। গত বছরেই লালবাজারে তরফে প্রতি ডিভিশনে একজন করে অতিরিক্ত ডিসি মােতায়েরে প্রস্তাব পাঠানাে হয়েছিল নবান্নে। পুলিশ দিবসের অনুষ্ঠানে এই প্রস্তাবে সিলমােহর দিয়েছিল নবান্ন।

লালবাজারের তরফ থেকে জানা গিয়েছে, সামনের বিধানসভা ভোটকে মাথায় রেখেই এই নিয়ােগ করা হয়েছে। কারণ, এই সময় ডিসিদের চরম ব্যস্ততা থাকে। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষা, তদন্তের কাজ এবং প্রশাসনিক কাজ তাদের দেখতে হয়। লালবাজারের অনুমান, এই অতিরিক্ত ডিসি বা ডিসি ( ২ ) পদে নিয়ােগের ফলে তাদের কাছে অনেক সুবিধা হবে।