চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যু অভিযােগ তুলে নার্সিংহােম ভাঙচুর ও রাস্তা অবরােধ

চিকিৎসার গাফিলতিতে প্রসূতির মৃত্যু ঘিরে রণক্ষেত্র চেহারা নিল পূর্ব মেদিনীপুর জেলার ভূপতিনগরে। নার্সিংহােম চিকিৎসকের চিকিৎসার গাফিলতির অভিযােগ।

Written by SNS October 31, 2020 4:25 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

চিকিৎসার গাফিলতিতে প্রসূতির মৃত্যু ঘিরে রণক্ষেত্র চেহারা নিল পূর্ব মেদিনীপুর জেলার ভূপতিনগরে। নার্সিংহােম চিকিৎসকের চিকিৎসার গাফিলতির অভিযােগ তুলে ওই বেসরকারি নার্সিংহােমে ভাঙচুর চালালাে রােগীর আত্মীয় পরিজনেরা।

কিন্তু তাতেও থেমে থাকেনি মৃত রােগীর আত্মীয়রা। নার্সিংহােমের চিকিৎসকের শাস্তির দাবিতে সােচ্চার হন। হেঁড়িয়া ইটাবেড়িয়া রাস্তায় জুখিয়া বাজারের কাছে রাস্তা অবরােধ করে বিক্ষোভের সামিল মৃত রােগীর আত্মীয় পরিজনরা।

ঘটার খবর পেয়ে ছুটে আসে ভূপতিনগর থানার বিশাল পুলিশ বাহিনী। অবশেষে মৃত রােগীর আত্মীয় পরিজনদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

জানা গিয়েছে পূর্ব মেদিনীপুর জেলার ভূপতিনগর বামুনিয়া গ্রামের বাসিন্দা অভীক দাসের স্ত্রী শিপ্রা রানী দাস ( ২৬ ) বৃহস্পতিবার দুপুর দুটো নাগাদ প্রসব যন্ত্রণা নিয়ে ভূপতিনগর মৌমিতা নামে একটি বেসরকারি নার্সিংহােমে ভর্তি করেন তাঁর পরিবারের লােকেরা। এদিন সন্ধ্যা নাগাদ নার্সিংহােমে স্ত্রীরােগ বিশেষজ্ঞ ডা রবীন্দ্রনাথ জানা অপারেশন করে একটি পুত্র সন্তানের প্রসব করান। তারপর থেকে শিপ্রা দেবীর অতিরিক্ত রক্তক্ষরণ চলতে থাকে। পরিবারের সদস্যরা এনিয়ে একাধিকবার চিকিৎসককে জানালেও প্রথমে কোনও গুরুত্ব দেয়নি বলে অভিযােগ।

তারপরই গৃহবধু আর রক্তক্ষরণ বন্ধ করতে পারেনি চিকিৎসকরা। রাত্রি দুটো নাগাদ হাসপাতালে শিপ্রাদেবীর মৃত্যু হয়। নার্সিংহােম কর্তৃপক্ষ থেকে গভীর রাতে গৃহবধূর মৃত্যু হয়েছে বলে জানিয়ে দেয়। মৃত্যুর সংবাদে ক্ষোভে ফেটে পড়েন মৃত গৃহবধূর আত্মীয় পরিজনরা।

শুক্রবার সাতসকালে চিকিৎসার গাফিলতিতে প্রসূতির মৃত্যু হয়েছে বলে অভিযােগ তুলে আত্মীয় পরিজনেরা নার্সিংহােম ঘিরে বিক্ষোভ দেখাতে থাকে। নার্সিংহােমে ভাঙচুর চালায় আত্মীয় পরিজনরা। ঘটনার খবর পেয়ে ছুটে আসে ভূপতিনগর থানার পুলিশ। কিন্তু তাতেও থেমে থাকেনি মৃত রােগীর আত্মীয় পরিজনরা ।

হেঁড়িয়া ইটাবেড়িয়া রাস্তায় জুখিয়া বাজারের কাছে রাস্তা অবরােধ করে বিক্ষোভের সামিল হয়। তাদের দাবি নার্সিংহােমে চিকিৎসক ডা. রবীন্দ্রনাথ জানাকে অবিলম্বে উপযুক্ত শাস্তি দিতে হবে। পুলিশ আশ্বস্ত করলেও অবশেষে অবরােধ তুলে নেয় মৃত রােগীর আত্মীয় পরিজনেরা। যদিও এ বিষয়ে নাসিংহােম কর্তৃপক্ষ ও চিকিৎসকের কোনাে প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মৃত রােগীর আত্মীয় হারাধন দাস বলেন চিকিৎসকের গাফিলতির কারণে বৌমার মৃত্যু হল। অবিলম্বে চিকিৎসকর শক্তি চাই। ভূপতিনগর থানার ওসি রবি গ্রাহিকা বলেন, যদিও এখনও পর্যন্ত কোনও লিখিত অভিযােগ দায়ের হয়নি। আত্মীয় পরিজনকে বুঝিয়ে রাস্তা থেকে অবরােধ তুলে দেওয়া হয়েছে, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। মৃতদেহটি ময়না তদন্তের জন্য কাথি মহকুমা হাসপাতালে পাঠানাে নিয়ে হয়েছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।