এখনই খুলছে না কলেজ-বিশ্ববিদ্যালয়, বাড়িতে বসেই পরীক্ষা 

জানা গেছে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, সরস্বতী পুজোর আগে কলেজ খুলছেনা। মার্চে যে সেমেস্টার পরীক্ষা আছে তা বাড়ি থেকেই দিতে পারবেন পড়ুয়ারা।

Written by SNS Kolkata | February 4, 2021 1:33 pm

পার্থ চট্টোপাধ্যায় (File Photo: IANS)

এখনই খুলছে না রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খােলা নিয়ে বুধবার বিভিন্ন বিশ্বদ্যিালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানে উপস্থিত ছিলেন শিক্ষা দফতরের পদস্থ আধিকারিকরা। 

ওই বৈঠকে এখনই কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শ্রেণি কক্ষে শারীরিকভাবে উপস্থিতির মাধ্যমে পঠনপাঠন শুরুর বিপক্ষেই অধিকাংশ মত গিয়েছে। 

জানা গেছে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, সরস্বতী পুজোর আগে কলেজ খুলছেনা। মার্চে যে সেমেস্টার পরীক্ষা আছে তা বাড়ি থেকেই দিতে পারবেন পড়ুয়ারা। তবে গবেষণারত পড়ুয়াদের প্র্যাকটিকাল ক্লাসের অনুমতি দিতে পারে বিশ্ববিদ্যালয়গুলি। 

আগামী ১২ ফেব্রুয়ারি থেকে স্কুলে শারীরিকভাবে উপস্থিতির মাধ্যমে শ্রেণিকক্ষে পঠনপাঠন শুরুর চিন্তাভান্না করছে রাজ্য সরকার। প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে আসার ছাড়পত্র দেওয়ার কথা ভাবা হচ্ছে। এক্ষেত্রে অভিভাকদের অনুমতি নিয়ে, সমস্ত স্বাস্থ্য বিধি মেনে স্কুলে পঠনপাঠন হতে পারে বলে মঙ্গলবার জানিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।