নিউ নর্মাল বিসর্জন, জল স্প্রে করে সম্পন্ন করা হল প্রতিমা নিরঞ্জন

দুর্গা প্রতিমা বিসর্জন(Photo@Arnab Biswas/SNS)

করোনা আবহে সংক্রমণ এড়াতে বিসর্জনের জন্য অভিনব উদ্যোগ নিল শহর কলকাতার অন্যতম পুজো ত্রিধারা সর্বজনীন। গঙ্গায় ঘাট নয় কৃত্রিম জলাধার তৈরি করে তাতে জল স্প্রে করে নিরঞ্জন করা হল প্রতিমার কোনভাবেই উৎসব যাতে শােকের কারন হয়ে না দাঁড়ায় সেই জন্যই এই উদ্যোগ বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

দেশজুড়ে করােনা কমলেও উৎসবের আবহে ফের একবার ছড়াতে পারে এই মারনা ভাইরাস এমনটাই আশা করছেন বিশেষজ্ঞরা। আর এই আশঙ্কা থেকেই অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট যেখানে চলতি বছর প্রত্যেকটি পুজো কনটেইনমেন্ট জোন হিসাবে ঘােষণা করে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করে শীর্ষ আদালত। একই সঙ্গে সামাজিক দুরত্ব এবং যাবতীয় কোভিড বিধি মেনে চলা বাধ্যতামূলক বলে ঘােষণা করা হয়েছিল।

ত্রিধারা সার্বজনীন এর পক্ষ থেকে দেবাশিস কুমার জানান, যাতে বিসর্জনের সময় শারীরিক দুরত্বও বিধি ভঙ্গ না হয় সেই জন্যই এই উদ্যোগ। সােমবার বিকেলে তিনটে নাগাদ ত্রিধারার প্রতিমা নিরঞ্জনা হয়। বিসর্জনের জন্য তৈরি করা হয়েছিল একটি কৃত্রিম জলাধার। এই জলাধারে প্রতিমা বিসর্জন করা হয় অভিনব পদ্ধতিতে। জেট স্প্রের মাধ্যমে দূর থেকে জল স্প্রে করা হয় মুর্তিতে।


উদ্যোক্তাদের কথায়, বিসর্জনের সময় একে অপরের সংস্পর্শে আসার সম্ভাবনা বেড়ে যায় বেশ কিছুটা। আর এই সম্বাবনাকে সম্পূর্ণভাবে এড়ানাের জন্যই এই উদ্যোগ।