বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়-এর শিরে এবার জাতীয় সম্মান

২১শে মার্চ থেকে ২৫শে মার্চ ইতালির পেরুগিয়া প্রদেশে আয়োজিত ‘প্রিমাভেরা দি ওরিয়েন্টর সিনেমা ফিল্ম ফেস্টিভ্যালে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছিল “বন্দে ভিসিকেভি”।

Written by SNS Kalyani | May 4, 2022 5:19 pm

বিশ্বসেরা কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ১০১ তম জন্মবার্ষিকীতে “গ্রেট ইন্ডিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভাল অ্যাওয়ার্ড” অনুষ্ঠিত হয়ে গেল হাওড়া শরৎ সদনে।

সোমবারের এই একদিনের ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ডকুমেন্ট্রি অ্যাওয়ার্ড জিতে নিয়ে আবারো কল্যাণী “বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়”-এর সম্মান বাড়িয়ে তুললেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনোমি বিভাগের ছাত্র, জলপাইগুড়ির বাসিন্দা ময়ূখ ভট্টাচার্য্য।

তার তৈরি “বন্দে ভিসিকেভি” নামক তথ্যচিত্রটি ইতিমধ্যেই ২০টি জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ নির্দেশক এবং শ্রেষ্ঠ তথ্যচিত্রের সম্মান জিতেছে।

যার মধ্যে উল্লেখযোগ্য হলো “ইন্টারন্যাশনাল গোল্ডেন মিরর ফিলম ফেস্টিভাল”, যেটি অনুষ্ঠিত হয়েছিল ২০২১ সালের নভেম্বর মাসে। এবারে সেটি জাতীয় মর্যাদার স্থান পেল।

এছাড়াও গত ২১শে মার্চ থেকে ২৫শে মার্চ ইতালির পেরুগিয়া প্রদেশে আয়োজিত ‘প্রিমাভেরা দি ওরিয়েন্টর সিনেমা ফিল্ম ফেস্টিভ্যাল’ এর জন্য আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছে “বন্দে ভিসিকেভি”। সত্যজিৎ রায়ের পরে একজন বাঙ্গালীর এটি অনেক বড় সাফল্য অর্জন।

প্রসঙ্গত, সত্যজিৎ রায়ের তৈরি “কাঞ্চনজঙ্ঘা” তথ্যচিত্রটির থেকে অনুপ্রাণিত হয়ে শর্ট ফিল্ম বা তথ্যচিত্র তৈরিতে অগ্রসর হয় এবং বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন, গবেষণা এবং ছাত্র-ছাত্রীদের পড়াশোনার সাথে সাথে ছাত্রাবাস জীবনের ছবি তুলে ধরার উদ্দেশ্য ও লক্ষ্য নিয়েই ময়ূখের এই তথ্যচিত্রটি তৈরি করা।

তার কৃতিত্বের স্বীকৃতি জাতীয় সম্মানে সম্মানিত হওয়ায় সত্যিই আপ্লুত এবং উৎসাহিত বলে জানান ময়ূখ ভট্টাচার্য্য।