উনি জিতলে ইভিএম ভালাে, হারলে ইভিএম খারাপ :মুকুল

ইভিএম ছেড়ে ব্যালটে ভােটের দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তার এই দাবির ২৪ ঘন্টা কাটতে না কাটতেই পাল্টা দিলেন মুকুল রায়।

Written by SNS Kolkata | June 4, 2019 12:28 pm

মুকুল রায় (Photo: IANS)

ইভিএম ছেড়ে ব্যালটে ভােটের দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তার এই দাবির ২৪ ঘন্টা কাটতে না কাটতেই পাল্টা দিলেন মুকুল রায়।

সােমবার সল্টলেকে একটি ধর্মীয় অনুষ্ঠানে যােগ দিতে গিয়ে সংবাদ মাধ্যমের এক প্রশ্নের উত্তরে মুকুল বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় ইভিএমের ভােটেই মুখ্যমন্ত্রী হয়েছেন। লােকসভা নির্বাচনে ভালাে ফল করেছেন। ২০১৬ বিধানসভা নির্বাচনেও ফের মুখ্যমন্ত্রী হয়েছে। এখন আবার সেই তিনি ইভিএমকে দোষারােপ করছেন তৃণমূলের ভােট বিপর্যয়ের জন্য। উনি জিতলে ইভিএম ভালাে আর হারলেই ইভিএম খারাপ। এ ধরনের অজুহাত বাংলার মানুষ মেনে নেবে না। মানুষের রায় মাথা পেতে নেওয়াটাই গণতন্ত্রের শুভ লক্ষণ। মানুষ তৃণমূলের কাছ থেকে সরে গিয়েছে।

এদিন সল্টলেকে অমিতাভ মজুমদারের বাড়িতে লােকনাথ বাবার পুজো ছিল। সেই অনুষ্ঠানে মুকুল রায়ের পাশে দেখা গিয়েছে বিধাননগরের মেয়র সব্যসাচী দত্তকে। তৃণমুল সুপ্রিমাে এদিন দলীয় বিধায়কদের নির্দেশ দিয়েছেন বাড়ি বাড়ি গিয়ে জনসংযােগ নিবিড় করতে। সেই সঙ্গে দলের তরফেও জনসংযােগ যাত্রা শুরু করা হচ্ছে বলে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। এদিন এই জনসংযােগ যাত্রারও তীব্র সমালােচনা শােনা গিয়েছে মুকুলের মন্তব্যে।

বঙ্গ বিজেপির এই শীর্ষ নেতা বলেন, মানুষ সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন তৃণমূলকে সরানাের। ২০০৯ লােকসভা ও ২০১১ র বিধানসভা নির্বাচনের পর বামেরা এ ধরনের জনসংযােগ যাত্রার ডাক দিয়ে ঘুরে দাঁড়ানাের কথা বলেছিল। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যায় বামেরা আর ঘুরে দাঁড়াতে পারেণমূল যতই এ ধরনের কর্মসুচি নিক না কেন তার প্রভাব জনমানসে পড়বে না । কোচবিহার থেকে কাকদ্বীপ অনেক বিধায়ক ও মন্ত্রী , সাংসদ বিজেপিতে । যােগদানের জন্য মুখিয়ে রয়েছে । মুখ্যমন্ত্রী এদিন যে বৈঠক করেছিলেন সেই সঙ্গে বাড়ি সংলগ্ন দলীয় কার্যালয়ে যে বৈঠকগুলি করছেন তাতে দেখবেন অনেক বিধায়ক , মন্ত্রী অনুপস্থিত থাকছেন । তৃণমূলের টিকিটে জয়ী অনেক জেলা পরিষদের সদস্যের সঙ্গে তৃণমুলের আর কোনও যােগাযােগ নেই । তৃণমূলের পায়ের তলার মাটি ক্রমশ সরে যাচ্ছে । লােকসভা নির্বাচনে তৃণমুলের ভােট বিপর্যয়ের কারণ হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায় । উল্লেখ করেছেন বাম ও কংগ্রেসের ভোেট বিজেপিতে চলে । গিয়েছে । এ নিয়েও এদিন মুখ খুলেছেন মুকুল । বলেছেন , ২০১১ র বিধানসভা নির্বাচনে তৃণমূলের বিপুল জয়ের । মধ্যেও দেখা যাচ্ছে ৩৯ টি আসনে বাম ও কংগ্রেস এগিয়ে । ছিল । এবার দেখা গিয়েছে সেই সব বিধানসভায় তৃণমুল । জয়ী হয়েছে । তাহলে কি বলতে হয় বাম – কংগ্রেসের ভোেট তৃণমুলে চলে গিয়েছে । জয় শ্রী রাম প্রসঙ্গে মমতার । | মন্তব্যের পাল্টা ধ্বনি শােনা গিয়েছে মুকুলের গলায় । বলেছেন , জয় মা কালী , জয় শ্রীরাম , এটা আমাদের ভাবাবেগ । এতে যদি কেউ আঘাত পায় তাহলে বলার কিছু নেই । পাড়ার খেন্তি বুড়িকে লোেক বিভিন্নভাবে রাগায় । একজন মুখ্যমন্ত্রীর উচিত মুখ্যমন্ত্রীর মতাে আচরণ করা । এদিন কালীঘাটে পুজো দিয়ে গিয়েছিলেন বিজেপির অন্যতম শীর্ষ নেতা কৈলাশ বিজয়বর্গীয় । পুজো দিতে গিয়ে তিনি তৃণমূলের বিক্ষোভের মধ্যে পড়েন ।