মহম্মদ আলি পার্কে পুজো করা ‘বিপজ্জনক’,রিপোর্ট পেশ বিশেষজ্ঞদের

মা দূর্গা (ছবি -getty images)

কোথায় স্থানান্তরিত হবে মহম্মদ আলি পার্কের পুজো?তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে উদ্যোক্তাদের নিজেদের মধ্যেই।

কয়েক মাস আগে দেওয়াল ভেঙে ক্ষতিগ্রস্ত হয় মহম্মদ আলি পার্কের ভূগর্ভস্থ জলাধার।যে কারণে চলতি বছর এই পার্কে পুজো করা কতটা নিরাপদ,তা নিয়ে উঠছিল প্রশ্ন।১৯ জুন এই পার্ক পরিদর্শন করেন মেয়র ফিরহাদ হাকিম।সেই দিন তিনি জানিয়েছিলেন,যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দল প্রথমে ভূগর্ভস্থ জলাধার এবং পার্কটির অবস্থান পরিদর্শন করবে।এরপরই সিদ্ধান্ত নেওয়া হবে এই পার্কে পুজো করা চলতি বছরে সম্ভব হবে কী না।

সূত্রের খবর,ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা রিপাের্ট জমা দিয়েছেন পুরসভাকে।তাঁদের বিভাগের রিপাের্ট অনুযায়ী,পার্কের পুরােটিই বিপজ্জনক এই মুহূর্তে।ফলে সেখানে পুজো করা আদৌ সুরক্ষিত হবে না।


উল্লেখযােগ্যভাবে পুজো উদ্যোক্তাদেরই একাংশ পুজো স্থানান্তরিত করার জন্য আগ্রহ প্রকাশ করে চিঠি দিয়েছিলেন মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমারের কাছে। ইউথ অ্যাসােসিয়েশনের তরফে জানানাে হয় ১৯৬৯ সালে তারাচাঁদ স্ট্রিট অর্থাৎ যেখানে প্রথমে এই পুজো শুরু হয়েছিল এই বছরেও সেখানেই পুজো করা হবে।পরের| বছর মহম্মদ আলি পার্কের ভূগর্ভস্থ জলাধারের সংস্কারের কাজ শেষ হলে সেখানে পুজো হবে।

কিন্তু এই সিদ্ধান্তের বিরুদ্ধে সওয়াল করছেন উদ্যোক্তাদেরই একাংশ। বিষয়টি নিয়ে সােমবার মেয়রের সঙ্গে কথাও বলেন তাঁরা।সূত্রের খবর,মহম্মদ আলি পার্কের পাশেই কলকাতা পুরসভার অ্যাম্বুলেন্সের প্রধান দফতর।এই জায়গায় পুজো করা সম্ভব কিনা তা খতিয়ে দেখতে মঙ্গলবার জায়গাটি পরিদর্শনে যাবেন মেয়র পারিষদ (উদ্যান ) দেবাশিস কুমার।সঙ্গে থাকবেন উদ্যান ও ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় আধিকারিকরা,স্থানীয় কাউন্সিলর রেহানা খাতুন এবং পুজো উদ্যোক্তারা।

মােটের ওপর  তারাচাঁদ স্ট্রীটে ফের পুজো স্থানান্তর করতে নারাজ উদ্যোক্তারা।এখন কোথায় হবে মহম্মদ আলি পার্কের পুজো,তা নিয়ে জট কাটাতে উদ্যোগী কলকাতা পুরসভা।