সুন্দরবন দিবস অনুষ্ঠানের উদ্বোধনে মন্ত্রী রথীন ঘোষ

সুন্দরবনের জীব বৈচিত্র্য সংরক্ষণে ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উদযাপিত হলো সুন্দরবন দিবস।এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের ভারপ্রাপ্ত খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

Written by SNS Sundarbans | December 12, 2021 9:16 pm

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণায় বসিরহাটের যোগেশ গঞ্জ এলাকার গোবিন্দ কাটি নেতাজি ময়দানে সুন্দরবনের জীব বৈচিত্র্য সংরক্ষণে ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উদযাপিত হলো সুন্দরবন দিবস। এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের ভারপ্রাপ্ত খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

এছাড়া উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান সমীর কুমার জানা, সভাধিপতি বীনা মন্ডল, বিধায়ক দেবেশ মন্ডল, উষারানী মন্ডল, উত্তর ২৪ পরগনা জেলার অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) সুধির কণ্ঠা, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ একেএম ফারহাদ, মহকুমা শাসক মৌসম মুখার্জি সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রথীন ঘোষ বলেন, সুন্দরবন বিশ্বের প্রাকৃতিক সৌন্দর্যের অন্যতম। সুন্দরবন বিশ্বের বৃহৎ উপকূলীয় বনভূমি। সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন এই সুন্দরবন।

আধুনিক ভারতের তোরোণদার সুন্দরবন বাঁচলে, বাঁচবে সুন্দরবনের ৫৪ টিদ্বীপের মানুষ। বাঁচবে গ্রাম থেকে শহরের মানুষ। পরিবেশ ফিরে পাবে তার নবজীবন ও যৌবন। সুন্দরবনকে বাঁচাতে, সুন্দরবনকে আরও সুন্দর করতে মানবিক মুখ্যমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা অবশ্যই প্রশংসনীয়।

তাই আসুন সুন্দরবনকে বাঁচাতে আমরা সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে কাঁধে কাঁধ মিলিয়ে গড়ে তুলি এক বর্ণ-বৈচিত্র্যময় তথা স্বপ্নময় সুন্দরবন। এরপর একে একে চেয়ারম্যান থেকে শুরু করে সকলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সুন্দরবন নিয়ে নতুন জেলা করার যে উদ্যোগ নিয়েছে তা তাদের বক্তব্যে উঠে আসে।