আজ থেকে সাধারণের জন্য খুলছে মেট্রো

করােনার জন্য দীর্ঘদিন বন্ধ ছিল মেট্রো পরিষেবা। কিন্তু রবিবার চতুর্থদফার আনলকডাউনে নিট পরীক্ষার্থীদের জন্য চলল মেট্রো।

Written by SNS Kolkata | September 14, 2020 4:32 pm

কলকাতা মেট্রো (File Photo: Kuntal Chakrabarty/IANS)

করােনার জন্য দীর্ঘদিন বন্ধ ছিল মেট্রো পরিষেবা। কিন্তু রবিবার চতুর্থদফার আনলকডাউনে নিট পরীক্ষার্থীদের জন্য চলল মেট্রো। সােমবার থেকে সাধারণ যাত্রীদের জন্যও খুলে যাচ্ছে মেট্রোর দরজা। রবিবার সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা (নিট)-এর পরীক্ষার্থীদের জন্য সকাল ১০ টায় নােয়াপাড়া এবং কবি সুভাষ থেকে মেট্রোর চাকা গড়ায়। ১৫ মিনিট অন্তর দুদিক থেকেই চলে মেট্রো। 

এদিন সন্ধ্যে ৭ টা পর্যন্ত চালু ছিল মেট্রো পরিষেবা। প্রত্যেকটি মেট্রো স্টেশনই ছিল সামাজিক দূরত্ব বিধি সংক্রান্ত কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রত্যেক যাত্রীর দেহের তাপমাত্রা পরীক্ষা করে তাকে মেট্রোতে প্রবেশের অনুমতি দেওয়া হয়। মেট্রোর কামরার ভেতর কোনও যাত্রী ক্রস চিহ্ন এড়িয়ে বসছে কিনা সেদিকেও রাখা হয় কড়া নজর।

করােনা সংক্রমণ যাতে না ছড়ায় সে জন্য প্রত্যেকবার মেট্রো ছাড়ার পরেই স্যানিটাইজ করা হয় গােটা স্টেশন। রবিবার ৪৩ টি আপ ও ৩৭ টি ডাউন মেট্রো চলে। কোনও পরীক্ষার্থীকেই ই-পাশ বুক করতে হয়নি। অ্যাডমিট কার্ড দেখলেই পাওয়া গেছে পরীক্ষাকেন্দ্রে প্রবেশর অনুমতি। 

এদিকে ৬ মাস বন্ধ থাকার পর মেট্রো পরিষেবা চালু করতেই লাভের মুখ দেখেছে কর্তৃপক্ষ। রবিবার মেট্রোতে যাত্রী সংখ্য ছিল ৬৭৭ জন। যাদের থেকে মেট্রোর মােট আয় হয়েছে ৩৩ হাজার ৫০০ টাকা। আজ থেকে সাধারণ মানুষের জন্য চালু হবে মেট্রো। স্বাভাবিকভাবেই যাত্রী সতর্কতার জন্য অধিক সতর্ক মেট্রো রেল কর্তৃপক্ষ। সামাজিক দূরত্ব বিধি মেনে মেট্রো চালানাে কী সম্ভব হবে? এখন সেটাই বড় প্রশ্ন।