জামিয়ার সমাবেশে সম্প্রীতির বার্তা

তিন দিন ব্যাপী এই সভা রবিবার শুরু হয়েছিল। আল্লামা রুহুল আমিন রহ: স্মৃতি জামিয়া রাহমানিয়ার ঈসালে সওয়াবে লক্ষাধিক মানুষ উপস্থিত হয়েছিলেন।

Written by Nurul Islam Khan Kolkata | February 17, 2021 1:11 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

মঙ্গলবার শেষ হল জামিয়া রাহমানিয়ার ঐতিহাসিক সমাবেশ। তিন দিন ব্যাপী এই সভা রবিবার শুরু হয়েছিল। আল্লামা রুহুল আমিন রহ: স্মৃতি জামিয়া রাহমানিয়ার ঈসালে সওয়াবে লক্ষাধিক মানুষ উপস্থিত হয়েছিলেন। মােজাদ্দেদে যামান ফুরফুরা শরীফের পীর দাদা হুজুরের মতাদর্শে পরিচালিত হচ্ছে এই সভা।

উত্তর ২৪ পরগনার বসিরহাটের গােপালপুর মােড়ের বাৎসরিক এই মাহফিলে ফুরফুরা শরীফের বয়ােজ্যেষ্ঠ পীর আল্লামা আবু ইব্রাহিম সিদ্দিকী উপস্থিত ছিলেন। হাফেজ সামসুর রহমান ও প্রতিষ্ঠানের ডাইরেক্টর মুফতি আব্দুল কাইয়ুম এবং মুফতি আব্দুল মাতিন শরিক হয়েছিলেন।

উচ্চ শিক্ষালয় জামিয়ার সমাবেশ এবারে ১২ বছরে পদার্পণ করল। ধর্ম বর্ণ নির্বিশেষে বাৎসরিক মাহফিলে অসংখ্য ধর্মপ্রাণ মানুষ ভীড় করেছিলেন। মাগরিবি বাঙাল আঞ্জুমান সহ রাজের বিখ্যাত বক্তারা এখানে বক্তব্য রাখেন সম্প্রীতির ওপরে। বর্তমান রাজ্যের স্বাভাৰ্কি পরিবেশ বজায় রাখতে বক্তারা অনুরােধ করেন।

বিছিন্নাবাদি শক্তিকে পরাস্ত্র করতে জোরাল আওয়াজও ওঠে। এখানে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতাে। ঐতিহ্যমণ্ডিত এই শিক্ষা প্রতিষ্ঠানে ৫০০ গরিব ছাত্র – ছাত্রীরা নিখরচায় থেকে পড়া লেখা করছে তাদের সব কিছুই বহন করছে জামিয়া রাহমানিয়া। এখানে দ্বীনি শিক্ষার সাথে আধুনিক ও প্রযুক্তি শিক্ষার মতাে গৌরবময় ভূমিকা পালন করেছে সংস্থা।