রেড রোডের নমাজে গিয়ে বিজেপিকে আক্রমণ মমতার

বুধবার রেড রােডে ঈদের নমাজের অনুষ্ঠানে গিয়ে নাম না করে বিজেপিকে রাজনৈতিকভাবে আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | June 6, 2019 3:45 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: Kuntal Chakrabarty/IANS)

বুধবার রেড রােডে ঈদের নমাজের অনুষ্ঠানে গিয়ে নাম না করে বিজেপিকে রাজনৈতিকভাবে আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়ে এদিন ঈদের শুভেচ্ছা বার্তা দিয়ে বক্তব্য শুরু করার পর মমতা বললেন, ‘আপনারা ভয় পাবেন না। আপনারা ভালাে থাকুন। আপনারা মানবতার জন্য কাজ করুন। আপনারা সঙ্গে থাকলে আমরা আরও লড়াই দেব। ‘সেইসঙ্গে এদিন ‘নসীব’ সিনেমায় গােবিন্দার সংলাপ ছুঁড়ে দিয়ে বললেন, ‘হমসে যাে টকরায়গা, ও চুরচুর হাে জায়গা’।

ঈদের অনুষ্ঠানে মমতার এই ভয় পাওয়ার বার্তা দেওয়া নিয়ে নানা কথা উঠছে রাজনৈতিক মহলে। এই ভয় পাওয়ার বার্তা তিনি কাকে দিতে চাইছেন, তা নিয়ে উঠছে প্রশ্ন। অভয়বাণী তিনি অন্যকে দিতে চাইছেন নাকি নিজেই অভয় পেতে চাইছেন, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। কারণ মমতা এদিন হিন্দিতে শায়েরি করে এটাও বলেছেন শত্রুরা আমার যতই ক্ষতি চান না কেন, তাতে কোনও কিছুই হবে না। সেটাই হবে যা ‘খােদা’ আমার জন্য নির্দিষ্ট করে রেখেছেন।

এদিন মমতার অনমনীয় মনােভাবের পরিচয় পাওয়া যায়, বিজেপিকে ইভিএম নিয়ে সমালােচনা করায়। মমতা বলেন, ইভিএম ক্যাপচার করে ওরা ভােটে জিতেছে। যত তাড়াতাড়ি এসেছে, তত তাড়াতাড়ি ওরা বিদায় নেবে। ‘যিতনা জলদি ইভিএম ক্যাপচার কিয়া, উতনা জলদি চলা জায়গা’। বিজেপির নাম উল্লেখ না করলেও মমতা এদিন এই কথার মাধ্যমে বিজেপির ভালাে ফল করাকেই ইঙ্গিত করলেন।

মুখ্যমন্ত্রী নিজেই ধর্ম ও রাজনীতিকে এক করে না ফেলার কথা বলে থাকেন। কিন্তু বুধবার সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে এইভাবে রাজনৈতিক কথা বলা নিয়ে বিরােধী মহলে সমালােচনা হচ্ছে। অন্যান্য বছর তিনি এই ধরনের অনুষ্ঠানে সামাজিক বিষয় নিয়ে কথা বলেন। কিন্তু এবার ঈদের শুভেচ্ছা জানানাের অনুষ্ঠানে তাঁর গলায় ছিল রাজনৈতিক বক্তব্য।

এক বিজেপি নেতার বক্তব্য, ধর্ম আর রাজনীতিকে কীভাবে মেলাতে হয়, তা ওঁর কাছ থেকে শিখতে হয়। এই ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির সমালােচনা করেন। কিন্তু নিজেই সবথেকে বেশি ধর্ম নিয়ে রাজনীতি করছেন। 

এদিন মুখ্যমন্ত্রী ভাষণের সমাপ্তিতে স্লোগান দিয়ে জয় হিন্দ, জয় বাংলার সঙ্গে জয় ভারতও বলেন।