বাংলার ঘরে ঘরে মমতার ‘বিজয়া’র চিঠি ‘দুয়ারে সিঁদুর খেলা’

রাজ্য জুড়ে হিট কর্মসূচি মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। জনসংযোগের ধারা বজায় রাখতে অভিনব কর্মসূচি হল ‘দুয়ারে সিঁদুর খেলা’।

Written by SNS Kolkata | October 21, 2021 3:54 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবিঃএসএনএস/দিলীপ দত্ত)

রাজ্য জুড়ে হিট কর্মসূচি মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। এবার জনসংযোগের ধারা বজায় রাখতে অভিনব কর্মসূচি হল ‘দুয়ারে সিঁদুর খেলা’। এছাড়া বিজয়ার শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি যাচ্ছে সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছে।

প্রায় দেড় দশক আগেকার যে বিজয়ার চিঠি দেওয়ার প্রথা এখন প্রায় অবলুপ্তই হয়ে গিয়েছে, সেই প্রথাকেই ফিরিয়ে আনতে চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠি সংস্কৃতিক বিস্মৃত ইতিহাসকে ফিরিয়ে আনতে বাংলার ঘরে ঘরে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দলের মন্ত্রী, সাংসদ, বিধায়ক তো বটেই, শিক্ষক, অধ্যাপক, আইনজীবী থেকে শুরু করে স্কুল কলেজের ছাত্রছাত্রীদেরও পাঠানো হচ্ছে এই শুভেচ্ছাপত্র। নবান্নসূত্রে খবর, দশমীর পর থেকেই এই শুভেচ্ছাবার্তা যাচ্ছে। নিজের বিজয়া বার্তায় প্রথমেই কোভিড নিয়ে রাজ্যবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা।

লিখেছেন,দুর্গাপুজো সম্পন্ন হল, বিশ্বব্যাপী অতিমারীর মধ্যেই সচেতন দায়িত্ববোধের সঙ্গে পালিত হল আমাদের শ্রেষ্ঠ উৎসব। এই সচেতনতা ও সহযোগিতার জন্য আমরা সকলের কাছে কৃতজ্ঞ। এছাড়া মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, শান্তি ও সৌহার্দ্যের বাতাবরণে জগজ্জননীর আরাধনা সুষ্ঠু ও নির্বিঘ্নভাবে সমাধা হল।

কঠিন পরিস্থিতিতে এ আমাদের সামগ্রিক গৌরব। একই সঙ্গে দীপাবলি ও শ্যামাপুজোর আনন্দেও একইভাবে সতর্ক থাকতে আবেদন জানিয়েছেন তিনি। অন্যদিকে ‘দুয়ারে সিঁদুর খেলা’ কর্মসূচির মাধ্যমে প্রত্যেকের বাড়িতে যাচ্ছেন তৃণমূল মহিলা শাখার সদস্যরা।

যেখানে শুভ বিজয়ার শুভেচ্ছা বিনিময় করছেন বাড়ির বিবাহিত মহিলাদের সিঁদুর পরিয়ে। চলছে মিষ্টিমুখও। এই শুভেচ্ছা বিনিময় ও সিঁদুর খেলার মধ্যে দিয়ে সাধারণ বাড়ির প্রমীলাদের কোনও সমস্যা আছে কিনা, সেটাও জেনে তৃণমূলের মহিলা সংগঠনের সদস্যরা।