অক্সফোর্ড বিতর্কসভায় আচমকাই স্থগিত মমতার বক্তৃতার অনুষ্ঠান

শিকাগাে, চিন, সেন্ট স্টিফেন্স-এর পরে এবার অক্সফোর্ড। আচমকাই বাতিল করা হল মমতার বক্তব্য রাখার অনুষ্ঠান।

Written by SNS Kolkata | December 3, 2020 12:41 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

শিকাগাে, চিন, সেন্ট স্টিফেন্স-এর পরে এবার অক্সফোর্ড। আচমকাই বাতিল করা হল মমতার বক্তব্য রাখার অনুষ্ঠান। বিশ্বের প্রথম সারি ডিবেটিং সােসাইটি হিসেবে খ্যাত অক্সফোর্ড ইউনিয়ন থেকে বুধবার টেলিফোনে জানানাে হল অনিবার্য কারণে ওই অনুষ্ঠান বাতিল করা হল। এজন্য দুঃখপ্রকাশ করেছে সংস্থাটি। 

রাজ্যের স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, অক্সফোর্ড ইউনিয়ন কর্তৃপক্ষ বুধবার শেষ মুহূর্তে ওই অনুষ্ঠান বাতিল করে নতুন করে সময়সূচি তৈরির আর্জি জানিয়েছে। বুধবার দুপুর দু’টোর সময়েও ঠিক ছিল ওই অনুষ্ঠান কর্মসূচি। মুখ্যমন্ত্রীর এই অনুষ্ঠানের জন্য তৃণমূল ভবনের দলীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছিল। অক্সফোর্ড ইউনিয়নের সঙ্গে চার মাস আগেই এই বিষয়ে কথাবার্তা চুড়ান্ত হওয়ার পরে সম্মতি জানানাে হয়েছিল নবান্নের তরফে।

গত কয়েকদিন ধরে অক্সফোর্ডের ওই বিতর্কসভার জন্য কর্তৃপক্ষের কাছে প্রায় ছ’শাে প্রশ্ন জমা পড়েছিল ছাত্রছাত্রীদের পক্ষ থেকে। কথা ছিল এর মধ্যে বাছাই প্রশ্নগুলির উত্তর দেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে রাজ্যের বিভিন্ন প্রকল্পের প্রসঙ্গও থাকত প্রশ্নোত্তর পর্বে।

মার্গারেট থ্যাচার, থেরেসা মে’র পরে মমতা বন্দ্যোপাধ্যায়ই তৃতীয় মহিলা রাজনীতিক এবং প্রথম মহিলা মুখ্যমন্ত্রী যিনি ওই বিতর্কসভায় অংশ নিতেন। কিন্তু রহস্যজনকভাবেই শেষ মুহূর্তে বাতিল করা হল মমতার বক্তৃতা দেওয়ার কর্মসূচি।

এর আগেও আচমকা অনুষ্ঠান বাতিল হয়ে যাওয়ার ঘটনা বারকয়েক ঘটেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে। আমেরিকার শিকাগাে বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতে যাওয়ার জন্য সবকিছু ঠিকঠাক। কিন্তু শেষ মুহূর্তে অজানা কারণে বাতিল হয়ে যায় সেই অনুষ্ঠান। এরপর বিদেশ মন্ত্রকের অনুমতি না মেলায় চিন সফর বাতিল হয়ে যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের। যে সফরের উদ্দেশ্য ছিল কলকাতা ও কুনমিং-এর মধ্যে বাণিজ্যিক যােগাযােগ বাড়ানাে।

কেবল বিদেশেই নয়, দেশের মাটিতেও মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুষ্ঠান কর্মসূচি আগে বাতিল করা হয়েছে। ২০১৮ সালের পয়লা আগস্ট দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজের ছাত্রছাত্রীদের সংগঠন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতার আয়ােজন করেছিল। যার বিষয়বস্তু ছিল ভারত ভাবনা। গান্ধিজি এবং নেহরুর ভারতই যে প্রকৃত ভারত সেই বিষয়ে বক্তব্য রাখার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু সেখানেও শেষ মুহূর্তে বাতিল করে দেওয়া হয় রাজধানীর ওই অনুষ্ঠান। 

অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কসভায় অংশ নেওয়ার অনুষ্ঠান বাতিল হওয়ায় ফের তিক্ত অভিজ্ঞতা হল মমতা বন্দ্যোপাধ্যায়ের।