বিদ্যুৎ আইন সংশােধনের বিরােধিতায় রাজ্য মােদিকে চিঠি মমতার

রাজ্যগুলিকে অন্ধকারে রেখে কেন্দ্রীয় সরকার ফের বিদ্যুৎ আইন বদল করছে।এই আশঙ্কার কথা নরেন্দ্র মােদিকে চিঠি লিখে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | August 8, 2021 3:55 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

রাজ্যগুলিকে অন্ধকারে রেখে কেন্দ্রীয় সরকার ফের বিদ্যুৎ আইন বদল করার জন্য উঠে পড়ে লেগেছে। এই আশঙ্কার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি লিখে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে মমতা লিখেছেন, জনবিরােধী ‘বিদ্যুৎ আইন (সংশােধনী) বিল ২০২০ যেন সংসদে পাস করানাের উদ্যোগ না নেওয়া হয়। বিদ্যুৎ পরিষেবা সংবিধানের যৌথ তালিকার মধ্যে রয়েছে। তা সত্ত্বেও কেন্দ্র গত বছর থেকে রাজ্যগুলিকে অন্ধকারে রেখে কোনও আলােচনা ছাড়াই দেল্পে বিদ্যুৎ আইনে বদল আনার চেষ্ট করে যাচ্ছে।

এটা হওয়া উচিত নয় বলেও চিঠিতে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে তিনি প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে স্মরণ করিয়ে দিয়েছেন, ২০২০ সালের ১২ জুন এই বিতর্কিত বিলে কী কী খামতি রয়েছে, সেগুলি তুলে ধরে আপনাকে চিঠি লিখেছিলাম।

যতদূর জানা গিয়েছে, নতুন বিদ্যুৎ আইনের খসড়ায় বলা হয়েছে, বিদ্যুৎ বিলের পুরাে টাকা গ্রাহকদের প্রথমে দিতে হবে, তারপর ভর্তুকির টাকা গ্রাহকরা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। এই পদ্ধতি আগামী দিনে চালু হলে বহু গ্রাহক টাকার অভাবে সঠিক সময়ে বিদ্যুৎ বিল দিতে পারবেন না, সে কারণে তাদের বিদ্যুৎ সংযােগ কাটা পড়ার সম্ভাবনা প্রবল হয়ে উঠবে।

ফলে এ ধরনের বিদ্যুৎ আইন সংশােধনী বিল সংসদে পাশ করানাে থেকে যেন কেন্দ্র বিরত থাকে, এমনই আর্জি জানিয়ে মােদিকে চিঠি দিলেন মমতা। নতুন বিদ্যুৎ আইন দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামােয় আঘাত আনবে বলে অভিযােগ করেছেন মমতা।

এদিকে মােদি সরকার প্রস্তাব দিয়েছে, বিদ্যুৎ পরিবহণ, সংবহন বা ক্রয়বিক্রয় সংক্রান্ত আইনি বিবাদ মেটানাের জন্য একটি পৃথক সংস্থা গঠন করা হবে। এই পৃথক সংস্থা গঠন করা হলে বিভিন্ন রাজ্যের বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির অধিকার খর্ব হবে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে নতুন বিদ্যুৎ আইন চালু হলে বিদ্যুতের মূল্যবৃদ্ধিও ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছে।