ভ্যাকসিন চেয়ে মােদিকে চিঠি মমতার

উত্তর পাবেন না জেনেও বৃহস্পতিবার ফের ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | July 16, 2021 11:48 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

উত্তর পাবেন না জেনেও বৃহস্পতিবার ফের ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিমানের সুরে বললেন, জানি হয়তাে উত্তর পাব না। কিন্তু আমার দায়িত্ব জানানাে, তাই চিঠি লিখে জানালাম। পরবর্তীতেও জানাব। এরপর সাংবাদিক সম্মেলনে ত্রাণ থেকে ভ্যাকসিন সব নিয়েই কেন্দ্রের বিরুদ্ধে অভিযােগে সােচ্চার হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

মমতার দাবি, ভ্যাকসিনের সবচেয়ে ভালাে কাজ হয়েছে পশ্চিমবঙ্গে। ইতিমধ্যে আড়াই কোটি ভ্যাকসিন দেওয়া হয়েছে রাজ্যে। এর মধ্যে ১ কোটি ৮০ লক্ষ মানুষ প্রথম ডােজ পেয়েছেন। ৭০ লক্ষ মানুষ দ্বিতীয় ডােজ পেয়েছেন। কোনও ভ্যাকসিন নষ্ট হয়নি রাজ্যে। অথচ আমাদের রাজ্যই ভ্যাকসিন পাচ্ছে না। অন্য অনেক বিজেপি শাসিত রাজ্যকে বেশি ভ্যাকসিন দিচ্ছে কেন্দ্র। 

মুখ্যমন্ত্রীর কথায়, বাংলায় সবাইকে ভ্যাকসিন দিতে গেলে কমবেশি আরও ১২ থেকে ১৪ কোটি ভ্যাকসিনের প্রয়ােজন। অর্থাৎ ছ’মাসের মধ্যে ভ্যাকসিন দেওয়া শেষ করতে হলে মাসে অন্তত দু’কোটি করে ভ্যাকসিন লাগবে। কিন্তু তা দিচ্ছে না কেন্দ্র। 

পরিসংখ্যান দিয়ে মমতা জানান, এখন পর্যন্ত মােট কেন্দ্র মােট ২.১২ কোটি ভ্যাকসিন পাঠিয়েছে। আমরা নিজেরা ষাট কোটি টাকা খরচ করে ১৮ লক্ষ ভ্যাকসিন কিনেছি। চাইলে প্রতিদিন ১০ লক্ষ মানুষকে ভ্যাকসিন দিতে পারি। কিন্তু আমাদের কাছে ভ্যাকসিনই আসছে না। 

মুখ্যমন্ত্রী এদিন ক্ষোভ উগরে বলেন, বাংলাকে ত্রাণের টাকা দেওয়া হবে না, প্রাপ্য টাকা দেওয়া হবে না, ভ্যাকসিন দেওয়া হবে না। এটা চরম অন্যায়। 

মমতা এদিন কটাক্ষ করে বলেন, ভ্যাকসিনের সার্টিফিকেটে নরেন্দ্র মােদির ছবি দিতে ওরা যতটা তাৎপর, ভ্যাকসিন দিতে ততটা নয়। ভ্যাকসিন না পেয়ে মানুষ যদি ডেড বডি হয়ে যায়, তাহলে ওই ছবি নিয়ে মানুষ কী করবে? দেওয়ালে টাঙিয়ে রাখবে?