মোদির শপথে থাকছেন মমতা

প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যােগ দেওয়ার জন্য আমন্ত্রণপত্র মঙ্গলবারই এসে পৌছেছে নবান্নে।

Written by SNS Kolkata | May 29, 2019 12:48 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

লােকসভা নির্বাচনের প্রচার পর্বে যে রাজনৈতিক সৌজন্য হারিয়ে গিয়েছিল, ফলঘোষণার পর আবার তা ফিরে এল। আর তারই প্রমাণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির দ্বিতীয়বার শপথ গ্রহণ অনুষ্ঠানে মমতার অংশগ্রহণ। বৃহস্পতিবার সেই অনুষ্ঠানে যােগ দিতে আজ বুধবারই দিল্লি রওনা হচ্ছেন মমতা।

প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যােগ দেওয়ার জন্য আমন্ত্রণপত্র মঙ্গলবারই এসে পৌছেছে নবান্নে। এদিন সাংবাদিকদের মুখােমুখি হয়ে মমতা জানান, ওরা আজই চিঠি পাঠিয়েছে। অন্য কয়েকজন মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। এই অনুষ্ঠানে যােগ দেওয়া একটা সাংবিধানিক সৌজন্য রক্ষার বিষয়। তাই যাওয়াই উচিত বলে মনে করছি।মুখ্যমন্ত্রী এদিন বলেন, শেষ মুহূর্তে জানতে পেরেছি। মাঝে শুধু কালকের দিনটা রয়েছে। পরশু সন্ধেয় শপথ গ্রহণ। তাই যেতে হলে বুধবারই যেতে হবে। আমরা যাওয়ার চেষ্টা করছি। লােকসভা নির্বাচনের সময় যে রাজনৈতিক উত্তাপ ঝরে পড়ত মুখ্যমন্ত্রীর গলায়, তা এখন অনেকটাই শান্ত। বরং মমতার গলায় শােনা গেল সেই চেনা রাজনৈতিক সৌজন্যের সুর।

যুক্তরাষ্ট্রীয় প্রথা অনুযায়ী কেন্দ্রে নতুন সরকারের শপথ অনুষ্ঠানে রাষ্ট্রপতি সবাইকে নিমন্ত্রণ করে করেন। এর আগেও প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে নিমন্ত্রণ পত্র পাঠানাে হয়েছিল। এবারও মুখ্যমন্ত্রীদের কাছে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

যদিও প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে বিরােধী দলের মুখ্যমন্ত্রীরা অনেক সময় উপস্থিত থাকেন না। মমতা বন্দ্যোপাধ্যায়ও থাকবেন কিনা, তা নিয়ে দোলাচল ছিল। তবে মুখ্যমন্ত্রী নিজে মঙ্গলবার জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি যােগ দেবেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই অবস্থানকে এদিন স্বাগত জানিয়েছে বিজেপিও।

প্রসঙ্গত, ২০১১ সালে চৌত্রিশ বছরের বাম শাসনের অবসানের পর যেদিন মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন, সেদিনও প্রথম সারিতে বসেছিলেন তৎকালীন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এবছর লােকসভা প্রচার পর্বের একেবারে অন্তিম লগ্নে নরেন্দ্র মােদি মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে বলেছিলেন, আমার শপথ গ্রহণ অনুষ্ঠানে ‘দিদি’ যেন একটা বিশ্রি ছবি তাকে উপহার দেন। আরেকটি সাক্ষাৎকার অনুষ্ঠানে নরেন্দ্র মােদি জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর জন্য নিজে পছন্দ করে কুর্তা এবং মিষ্টি পাঠান। এখন মােদির শপথ অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় কোনও উপহার নিয়ে যান কিনা সেটা অবশ্য জানা যায়নি।