মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে জনতার মতামত চাইলেন মমতা

শেষ পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে জনসাধারণের মতামত চাইল রাজ্যসরকার।

Written by SNS Kolkata | June 7, 2021 11:53 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

শেষ পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে জনসাধারণের মতামত চাইল রাজ্যসরকার। বিশেষজ্ঞ কমিটি বা মন্ত্রীদের কথাতেই সিলমােহর দিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গুরুত্বপূর্ণ এই বিষয়ে তিনি বাংলার মানুষের মতামত চাইলেন।

করােনা পরিস্থিতিতে এই দুই গুরুত্বপূর্ণ পরীক্ষা হওয়া উচিত কি উচিত না তা নিয়ে সাধারণ মানুষ কি ভাবছেন অবিভাবক, পড়ুয়া, শিক্ষক, যে কেউ ই-মেল করে সরকারকে তাঁরা পরামর্শ এবং মতামত জানাতে পারবেন। সােমবার দুপুর দুটোর মধ্যে মেল করে জানাতে হবে অভিমত। মেল পাঠাবার আইডি হল pbssm.spo@gmail.com, commissionersschoolerudition@gmail.com, wbssed@gmail.com। 

দেশে করােনা অতিমারি পরিস্থিতিতে রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সশরীরে পরীক্ষা আয়ােজন এখন সম্ভব নয়। মূল্যায়ন নিয়েও বিভিন্ন রকম প্রশ্ন উঠছে। সে কারণে পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার আমজনতার মতামত চাইছেন এই বিষয়ে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে টুইট করে মতামত জানতে চেয়েছেন। যদি পরীক্ষা না হয় তাহলে মূল্যায়ন নিয়ে একটি ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন হয়েছে। সেই কমিটি জানিয়েছে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে হােম অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরীক্ষা নেওয়া যেতে পারে। প্রশ্নপত্র স্কুলের মাধ্যমে পড়ুয়াদের বাড়িতে পাঠিয়ে তার ভিত্তিতে লেখা উত্তর আবার স্কুলেই জমা হতে পারে। তাহলেই একমাত্র দ্রুত ফল প্রকাশ হওয়া সম্ভব। 

মাধ্যমিকের ক্ষেত্রে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার রেজাল্ট বিবেচনা হতে পারে বলে জানা যাচ্ছে। তবে সবকিছুকে ছাপিয়ে পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে মুখ্যমন্ত্রী চাইছেন আমজনতার পরামর্শ। তাদের পরামর্শের উপরেই ভিত্তি করেই সিদ্ধান্ত গ্রহন করবে সরকার।