কেন্দ্রের তথ্যকে হাতিয়ার করে অমিত শাহকে জবাব মমতা’র

আইনশৃঙ্খলা পরিস্থিতি এরাজ্যে যথেষ্ট ভালাে। জাতীয় ক্রাইম ব্যুরাের রিপাের্টেই কলকাতা শহরকে পর পর দু’বছর দেশের মধ্যে সবচেয়ে সুরক্ষিত শহরের তকমা দেওয়া হয়েছে।

Written by SNS Kolkata | December 23, 2020 4:38 pm

তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

বােলপুরের সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী উন্নয়নে এগিয়ে থাকা বাংলাকে পিছিয়ে থাকা রাজ্য হিসেবে খোঁচা দিয়েছিলেন। মঙ্গলবার নবান্ন থেকে তার জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এপ্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, প্রধানমন্ত্রী কিংবা স্বরাষ্ট্রমন্ত্রী যখন কোনও বক্তব্য রাখেন, তাদের উচিত সঠিক তথ্য জেনে বলা। যখন রাজ্য সত্যিকারের পিছিয়ে ছিল, তখন কোথায় ছিলেন? ১১ বছর আগে আপনি কোথায় ছিলেন? তখন রাজ্য বাজেটের অবস্থা কি জানতেন? আর এখন সব ঝাঁ চকচকে। আর আপনি তথ্যের বিকৃতি করছেন। 

রীতিমত তথ্য-পরিসংখ্যানকে হাতিয়ার করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্রীয় রিপাের্টকেই মানছেন না অমিত শাহ। শিল্পোৎপাদনে এরাজ্য কুড়িতে। এমনটাই বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের পরিসংখ্যান দিয়ে মমতা বলেন, এরাজ্য শিল্পোৎপাদনে চতুর্থ স্থানে থাকার স্বীকৃতি পেয়েছে। জিডিপি’তে দেশের ৩২ টি রাজ্যের মধ্যে মমতার পশ্চিমবঙ্গ ১৬ তম স্থানে, এমনটাই বলেছেন অমিত। কিন্তু কেন্দ্রের রিপাের্টকে তুলে ধরে মমতার দাবি, ২০১৯-২০ অর্থবর্ষে এ রাজ্য রয়েছে দ্বিতীয় স্থানে। 

ঠিক এইভাবেই বিদেশি বিনিয়ােগের ক্ষেত্রে অমিতের তথ্য ভুল বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের রিপাের্টই বলছে, দারিদ্র্য দূরীকরণ, গ্রামীণ আবাস যােজনা, গ্রামীণ সড়ক নির্মাণ, ১০০ দিনের কাজ, সংখ্যালঘু উন্নয়ন- এইসব ক্ষেত্রে বাংলা একনম্বরে। অথচ অমিত শাহ পশ্চিমবঙ্গকে পিছিয়ে পড়া রাজ্য বলছেন। 

আইনশৃঙ্খলা পরিস্থিতি এরাজ্যে যথেষ্ট ভালাে। জাতীয় ক্রাইম ব্যুরাের রিপাের্টেই কলকাতা শহরকে পর পর দু’বছর দেশের মধ্যে সবচেয়ে সুরক্ষিত শহরের তকমা দেওয়া হয়েছে। আর অমিত শাহ বলছেন উল্টো কথা। বাংলায় আত্মহত্যা, পারিবারিক দ্বন্দ্ব থেকে খুন হলে তাকে রাজনৈতিক হত্যা বলা হচ্ছে। আর উত্তরপ্রদেশের হাথরসের ঘটনায় বিজেপি চুপ। এ লজ্জা তারা রাখবে কোথায়? এমনটাই অভিযােগ মুখ্যমন্ত্রীর।