রথের রশিতে টান দিয়ে সম্প্রীতির বার্তা মমতা-নুসরতের

বৃহস্পতিবার ইসকনের রথযাত্রার উদ্বোধন করে শান্তি-সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | July 5, 2019 2:30 pm

ইসকনের রথযাত্রার উদ্বোধনে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাংসদ নুসরত জাহান। (Photo: Kuntal Chakrabarty/ IANS)

বৃহস্পতিবার ইসকনের রথযাত্রার উদ্বোধন করে শান্তি-সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রথযাত্রার উদ্বোধনে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন সাংসদ নুসরত জাহান।

নুসরত জাহানকে রথযাত্রায় বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলেন ইসকন কর্তৃপক্ষ। আমন্ত্রণ পাওয়ার পর তিনি জানিয়ে দিয়েছিলেন তিনি এই উৎসবে হাজির থাকবেন। সেইমতাে স্বামী নিখিল জৈনকে সঙ্গে নিয়ে রথযাত্রার সূচনায় গিয়েছিলেন তিনি।

অ্যালবার্ট রােডে ইসকান মন্দিরের উল্টো দিকে হাঙ্গারফোর্ড স্ট্রিট থেকে শুরু হয় ইসকনের রথযাত্রা। রথযাত্রার সূচনার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, জগন্নাথদেব সবাইকে ভালাে রাখুন। ধর্ম মানে সর্বজনীন, ধর্ম মানে বিশ্বজনীন। সারা পৃথিবীর সবাইকে ভালােবেসে যে ধর্ম, সেটাই আসল ধর্ম, মানব ধর্ম। সেই ধর্মের জয় হােক, শুভবুদ্ধির জয় হােক, সম্প্রীতির জয় হােক, ঐক্যের জয় হােক, মানবতার জয় হােক।

এদিনও রথযাত্রার সূচনার পর শেষে মুখ্যমন্ত্রী বলেন, ‘জয় জগন্নাথ, জয় হিন্দ, জয় বাংলা’।

সিঁদুর-মঙ্গলসূত্র পরায় এর আগে কার্যত ফতােয়া দিয়েছিলেন উত্তরপ্রদেশের দেওবন্দের ইমাম মুফতি আসােদ ওয়াসমি। তার জবাবে নুসরত বলেছিলেন, তিনি কি করবেন, তা নিয়ে অন্যের কথা বলা উচিত নয়। ধর্মবিশ্বাস পােশাকের উর্ধ্বে। তিনি অখণ্ড ভারতের প্রতিনিধি।

এদিন রথযাত্রা সূচনায় এসে নুসরত বলেন, আমাকে আমন্ত্রণ জানানােয় গর্ববােধ করছি। পশ্চিমবঙ্গে জাতি ভেদাভেদ ভুলে সব উৎসবই আমরা একসঙ্গে পালন করি। এটাই আমাদের ঐতিহ্য। বাংলা সম্প্রীতি এবং শান্তির প্রতীক। প্রার্থনা করব, আমরা যেন সবাই ভালভাবে থাকতে পারি। এত সুন্দর একটা অনুষ্ঠান। আসুন আমরা সবাই মিলে এই অনুষ্ঠান পালন করি।