নববর্ষের উপহার জানালেন মমতা

কলকাতার অভিজাত এলাকা বালিগঞ্জ এবং শিল্পাঞ্চল আসানসোল উপনির্বাচনে বড়সড় ভোটের ব্যবধানে জিতেছেন দুই প্রার্থী বাবুল সুপ্রিয় এবং শত্রুঘ্ন সিন্হা।

Written by SNS Kolkata | April 17, 2022 12:23 pm

কালবৈশাখী আসেনি, কিন্তু পয়লা বৈশাখের পরের দিন সবুজ ঝড় এল বালিগঞ্জ-আসানসোলে। দুই উপনির্বাচনে তৃণমূলের জোড়া জয়কে ‘নববর্ষের উপহার’ বলে টুইট করলেন নেত্রী মমতা।

বিশেষ করে গত দু’বারের খরা কাটিয়ে এবারই প্রথম ঘাসফুল ফুটল আসানসোলে। শিল্পনগরীতে তৃণমূলের অভিষেকে উচ্ছ্বসিত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের দুই কেন্দ্রের উপনির্বাচনে শাসকদল তৃণমূলকেই ঢালাও সমর্থন করেছে জনতা।

কলকাতার অভিজাত এলাকা বালিগঞ্জ এবং শিল্পাঞ্চল আসানসোল উপনির্বাচনে বড়সড় ভোটের ব্যবধানে জিতেছেন দুই প্রার্থী বাবুল সুপ্রিয় এবং শত্রুঘ্ন সিন্হা। সকাল থেকেই ফলাফলের ট্রেন্ড দেখে স্পষ্ট হচ্ছিল ছবিটা।

বেলা বাড়তেই জয় সম্পর্কে নিশ্চিত হয়ে দলীয় প্রার্থীদের জয় নিয়ে দুই কেন্দ্রের জয় নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার আগেই এদিন টুইটে তৃণমূল সুপ্রিমো লিখেছেন, ‘তৃণমূল প্রার্থীদের সমর্থন করার জন্য আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের ভোটারদের এবং দলের প্রার্থীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

আমরা এই সাফল্যকে আমাদের মা মাটি মানুষের সংগঠনের জন্য জনগণের দেওয়া শুভ নববর্ষের উষ্ণ উপহার হিসেবেই মনে করছি। আমাদের প্রতি আস্থা রাখার জন্য ভোটারদের আবারও স্যালুট।’

অন্যদিকে দুই কেন্দ্রের উপনির্বাচনে দলের এই সাফল্যে উচ্ছ্বসিত তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এদিন টুইটে তিনি লিখেছেন, ভারতকে বিদ্বেষ ও নিপীড়কদের থেকে মুক্ত করার এই পদক্ষেপ করার জন্য আসানসোল ও বালিগঞ্জকে ধন্যবাদ।

আপনাদের আশীর্বাদ ও ভালোবাসা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। আপনাদের ভালো রাখাই আমাদের অগ্রাধিকার ছিল এবং তা আরও ভালো হতে চলেছে।

সামগ্রিকভাবে দেখা গিয়েছে বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে প্রথম স্থানে বাবুল সুপ্রিয়। দ্বিতীয় স্থানে সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম এবং তৃতীয় বিজেপির কেয়া ঘোষ।

আসানসোল কেন্দ্রে লক্ষাধিক ভোটে জিতেছেন “বিহারী বাবু” শত্রুঘ্ন সিন্হা। দ্বিতীয় স্থানে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল। তৃতীয় স্থানে সিপিএম প্রার্থী।

গত ১২ এপ্রিল উপনির্বাচনের আগের সপ্তাহে শেষ প্রচারে নেমেছিলেন দলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আসানসোলবাসীর কাছে আবেদন করেছিলেন এবার তৃণমূলকে ক্ষমতায় ফেরান। অভিষেক সাধারণ সম্পাদক হওয়ার পরে এই প্রথমবার আসানসোলে জয়ের স্বাদ পেল তৃণমূল।

এর আগে কখনও আসানসোলের লোকসভা আসনে ঘাসফুল ফোটেনি। আসানসোলে শত্রুঘ্ন সিন্হাকে প্রার্থী করার বিষয়েও বড় ভূমিকা ছিল প্রশান্ত কিশোর এবং অভিষেকের।

অন্যদিকে বালিগঞ্জেও বাবুল সুপ্রিয়কে প্রার্থী করার নেপথ্যে হাত ছিল অভিষেকের। গোটা নির্বাচনে বিজেপি থেকে আসার বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে বিরোধীদের সমালোচনাও ছিল প্রচুর।

সংখ্যালঘুদের আধিক্য থাকায় এই কেন্দ্রে বাবুল সুপ্রিয়কে প্রচারের সময়ে বিড়ম্বনায়ও পড়তে হয়েছিল।

কিন্তু বাবুলের সমর্থনে প্রচারে অভিষেক তাঁকে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থী হিসেবে তুলে ধরেছিলেন। অনেকের মতে বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র ছিল অভিষেকের কাছে প্রেস্টিজ ফাইট।

বালিগঞ্জে অবশ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বিধানসভা অঞ্চলসহ দু’জায়গায় তৃণমূল প্রার্থীকে পরাস্ত করেছেন সিপিএম প্রার্থী।

সব মিলিয়ে বালিগঞ্জে ব্যবধান করলেও স্বচ্ছন্দে জিতেছেন বাবুল সুপ্রিয় সব মিলিয়ে এই দুই কেন্দ্রে জয় খুবই তাৎপর্যপূর্ণ তৃণমূলের আভ্যন্তরীণ রাজনীতির ক্ষেত্রে।