করোনা নিয়ে সর্বদল বৈঠক ডাকলেন মমতা

রাজ্যে দিন দিন বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে আগামীকাল বুধবার নবান্ন সভাঘরে সর্বদলীয় বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by Kolkata June 23, 2020 4:10 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

রাজ্যে দিন দিন বাড়ছে করোনা সংক্রমণ। সেই সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যা। করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় চোদ্দ হাজার। আক্রান্তের নিরিখে দেশের মধ্যে সপ্তম স্থানে রয়েছে বাংলা। বাড়ছে প্রতিদিন করোনায় মৃতের সংখ্যাও।

এই পরিস্থিতিতে আগামীকাল বুধবার নবান্ন সভাঘরে সর্বদলীয় বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে যোগ দেওয়ার জন্য রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষকে সোমবার নিজেই ফোন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আমন্ত্রণ পেয়েছেন রাজ্যের বাম কংগ্রেস নেতারাও।

এই বৈঠক ডেকে রাজনীতিকে দূরে সরিয়ে করোনা আবহে মানুষের দুর্গতির সমাধানসূত্র বের করতে দলমত নির্বিশেষে একজোট হওয়ার বার্তা দিলেন মমতা। জানা গিয়েছে প্রথমে বৈঠকটি বিধানসভায় স্পিকারের ঘরে ডাকা হয়েছিল। কিন্তু সেখানে স্থান সংকুলান হবে না বলে পরে বৈঠকের স্থান পরিবর্তন করা হয়।

নবান্ন সভাঘরের এদিনের বৈঠকে সব দলের জনপ্রতিনিধিরা উপস্থিত থাকনে। প্রতিটি রাজনৈতিক দলের দু’জন করে প্রতিনিধি ওই বৈঠকে থাকতে পারবেন। এছাড়া বৈঠকে উপস্থিত থাকতে পারেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও। রাজ্যের বিভিন্ন দলের প্রস্তাব পরামর্শ শোনার পাশাপাশি রাজ্য সরকারের আগামী চিন্তাভাবনা নিয়েও আলোচনা হতে পারে।

উল্লেখ্য এর আগে করোনা পরিস্থিতি নিয়ে গত ২৩ মার্চ সর্বদলীয় বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই লকডাউন ঘোষণা করা হয়। সেদিনের বৈঠকে সিপিএম, কংগ্রেস, বিজেপি’সহ রাজ্যের বিরোধী দলগুলি।

সোমবার নবান্নে এই সর্বদল বৈঠকের কথা জানান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, যেহেতু করোনা পরিস্থিতিতে এখন বিধানসভা বন্ধ, তাই বিধানসভার প্রতিনিধিত্ব আছে এমন দলগুলিকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। সভাপতিত্ব করনে মুখ্যমন্ত্রী নিজে।

সোমবার করোনা নিয়ে বিভিন্ন পরিসংখ্যান দেন স্বরাষ্ট্রসচিব। তিনি বলেন, রাজ্যে করোনার নমুনা পরীক্ষা এখন অনেকটাই বেড়েছে। প্রতিদিন গড়ে দশ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এখনও পর্যন্ত মোট ৪ লক্ষ ১ হাজার ৪৯১ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এই মুহূর্তে রাজ্যে করোনাভাইরাস অ্যাকটিভ আছে ৫০৯৩ জনের। ৮২৯৭ জন এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন। অর্থাৎ মোট আক্রান্তের ৬০ শতাংশই সেরে উঠছেন এই রাজ্যে। যে হার গোটা দেশে ৫৫ শতাংশ। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার করা ইত্যাদি স্বাস্থ্যবিধি মেনে চললে রাজ্যের পরিস্থিতির দ্রুত উন্নতি হবে বলে জানান আলাপনবাবু।

এদিকে আগামীকালের সর্বদল বৈঠক নিয়ে প্রস্তুতি নিচ্ছেন বিরোধী রাজনৈতিক দলগুলি। এদিনের সর্বদল বৈঠকের মুখ্য আলোচনার বিষয় করোনা হলেও, প্রধানমন্ত্রী গরিব রোজগার যোজনায় বাংলার বাদ পড়ার বিষয় নিয়েও আলোচনা হবে বলে সূত্রের খবর।