নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন প্রধানমন্ত্রীর, কমিশনের দ্বারস্থ তৃণমূল

Written by SNS March 18, 2024 2:43 pm

দিল্লি, ১৮ মার্চ: নির্বাচনী আচরণবিধি উপেক্ষা করেছেন দেশের প্রধানমন্ত্রী। এই অভিযোগে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল কংগ্রেস। তৃণমূলের অভিযোগ, রবিবার অন্ধ্রপ্রদেশের পালনাডুর চিলাকালুরিপেটে একটি জনসভা করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি ভারতীয় বায়ু সেনার একটি বিমানে চেপে গিয়েছিলেন বলে অভিযোগ তুলে নিৰ্বাচন কমিশনের কাছে জানিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ গোখলে।

সাধারণত, ভারতীয় সংবিধান অনুযায়ী, নির্বাচনের দিন ঘোষণার পরে কোনওভাবেই সরকারি যানবাহন ব্যবহার করা যায় না প্রচারের জন্য। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই নিয়ম উপেক্ষা করেই ভারতীয় বায়ুসেনার বিমান ব্যবহার করেছেন।

প্রসঙ্গত, গত শনিবার লোকসভা নির্বাচনের দিন ঘোষণার সময় কমিশনের পক্ষ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছিল, নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করলেই কড়া পদক্ষেপ গ্রহণ করবে নির্বাচন কমিশন। তবে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ঠিক কী পদক্ষেপ নেবে নির্বাচন কমিশন, সেটাই এখন দেখার বিষয়। যদিও এই বিষয়ে মুখ খুলতে নারাজ বঙ্গ বিজেপি নেতৃত্ব।

নরেন্দ্র মোদির সঙ্গে ভারতীয় বায়ু সেনার একটি কপ্টারের ফটো নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে গোখলে লিখেছেন, “নির্বাচনের আচরণবিধি অমান্য করার জন্য নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছি। নিয়ম অনুযায়ী, প্রচারের কাজে সরকারি যানবাহন ব্যবহার করা যায় না। এখন নির্বাচন কমিশন তাঁর বিরুদ্ধে কী পদক্ষেপ গ্রহণ করে বা তদন্ত করে কিনা দেখা যাক”।