আজ থেকে চলবে লোকাল ট্রেন, গাইডলাইন প্রকাশ লাগছে

দীর্ঘ আট মাস পরে রাজ্যে চলবে লােকাল ট্রেন। তার আগে মঙ্গলবার লােকাল ট্রেন চলাচল নিয়ে গাইডলাইন বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এস ও পি) প্রকাশ করল রাজ্য

Written by SNS Kolkata | November 11, 2020 12:16 pm

লােকাল ট্রেন ।(ছবি: টুইটার/@WesternRly)

আজ, বুধবার থেকে দীর্ঘ আট মাস পরে রাজ্যে চলবে লােকাল ট্রেন। তার আগে মঙ্গলবার লােকাল ট্রেন চলাচল নিয়ে গাইডলাইন বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এস ও পি) প্রকাশ করল রাজ্য। যাতে কুড়িটি দিক মেনে চলার কথা বলা হয়েছে।

সেই মর্মে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার, ডিজি, কমিশনার, হাওড়া, গলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়ার জেলাশাসকদের নির্দেশিকা পাঠানাে হয়েছে নবান্নের তরফে। যে কুড়ি বিষয়ের উল্লেখ্য করা হয়েছে তার ষােলোটি রেল দেখবে। বাকি চারটি রাজ্য দেখবে বলে জানানো হয়।

গাইডলাইন অনুযায়ী যাত্রীদের মাস্ক বা ফেসকভার বাধ্যতামূলক। করােনা সচেতনতায় অডিও ভিসুয়াল মাধ্যমে প্রচারে জোর দিতে বলা হয়েছে। প্রত্যেকদিন ট্রেনের কামরা স্যানিটাইজ করতে হবে। পরিষ্কার রাখতে হবে প্ল্যাটফর্মের শৌচাগার। নিয়ন্ত্রণ করা হতে পারে স্টেশনে ঢোকা বেরনাের পথ। প্লাটফর্মে রাখতে হবে আইসােলেশন রুম। পর্যাপ্ত টিকিট থাকলেই প্রবেশ। জোর দিতে হবে ট্রেনের সময়সূচি প্রচারে। যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ রে জিআরপি ও রাজাপুলিশ। জিআরপি ও রাজ্যপুলিশকে সাহায্য করবে আরপিএফ।

এ দিকে, এ দিন চুড়ান্ত ব্যবস্থা লক্ষ্য করা যায় বিভিন্ন কারসেডে। সেখানে দিনভর চলে নানান কর্মযজ্ঞ । এতদিন পড়ে থাকা লােকাল ট্রেনগুলির পরিচর্চার পাশাপাশি চাকা ও গিয়ারবক্স গ্রিস লাগানাে, স্যানিটাইজেশন ও শারীরিক দূরত্ব বজায় রাখার কাজ করা হয়। এর সাথেই যাত্রীদের সচেতন করতে বাংলা, হিন্দি ও ইংরেজিতে কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য পােস্টার লাগানাে হচ্ছে প্রতিটি কামড়ায়।

পাশাপাশি এ দিনও রেল কর্তারা বিভিন্ন স্টেশন খতিয়ে দেখেন। যদিও আজ, বুধবার থেকে রেল চলাচল শুরু হওয়ার পর অফিস টাইমে কিভাবে ভিড় নিয়ন্ত্রণ করা হবে তা নিয়ে সংশয় প্রকাশ রছেন বিভিন্ন মহল। এর পাশাপাশি হকার নিয়ন্ত্রন কিভাবে করা হবে সে দিকে তাকিয়ে সকলে।

একথা দীর্ঘ আট মাস বাদে দরিদ্র, নিম্নমধ্যবিত্ত, মধ্যবিত্তদের লাইফ লাইন শুরু হওয়ার পর পরিস্থিতি কোন দিকে গড়ায় এখন তার দিকে তাকিয়ে রাজ্য থেকে রেল এমনকি সাধারণ মানুষ।