কংগ্রেসকে বাদ দিয়েই একতরফা চার কেন্দ্রে উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করল বামেরা

কংগ্রেসের সঙ্গে কোনও আলোচনা না করেই একতরফা বামফ্রন্টের পক্ষ থেকে চার কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হল। কার্যত সরকারি ভাবেই বাম-কংগ্রেসের জোটে ইতি হল।

Written by SNS Kolkata | October 5, 2021 2:01 pm

প্রতীকী ছবি (File Photo: Twitter | @CPIM_WESTBENGAL)

সাজানো সংসার ভেঙে গেল। কংগ্রেসকে ছাড়াই রাজ্যের চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করল বামেরা। কংগ্রেসের সঙ্গে কোনও আলোচনা না করেই একতরফা বামফ্রন্টের পক্ষ থেকে চার কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হল। কার্যত সরকারি ভাবেই বাম-কংগ্রেসের জোটে ইতি হল।

আগামী ৩০ অক্টোবর চার কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। ইতিমধ্যে শাসক দল তৃণমূল এই চার কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। সোমবার প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা। চারটি কেন্দ্রের দু’টিতে প্রার্থী দেবে সিপিএম, বাকি দু’টিতে একটি করে ফরওয়ার্ড ব্লক এবং আরএসপি। দিনহাটা কেন্দ্র থেকে ফরওয়ার্ড ব্লকের টিকিটে লড়বেন আবদুর রউফ।

তিনি ফরওয়ার্ড ব্লকের পুরনো সৈনিক। এর আগেও বিধায়ক ছিলেন। একুশের বিধানসভা নির্বাচনে দিনহাটায় তিনি প্রার্থী হয়েছিলেন। দক্ষিণ ২৪ গোসাবা পরগনার কেন্দ্রে থেকে এলাকায় আরএসপি’র প্রার্থী হচ্ছেন অনিলচন্দ্র মণ্ডল। নদিয়ার শান্তিপুর সৌমেন মাহাত সিপিএমের টিকিটে লড়বেন।

দীর্ঘদিন ধরে তিনি দলীয় সংগঠনের সঙ্গে যুক্ত পরিচিত সমাজসেবী হিসেবে। ২০১৬ সাল থেকে শান্তিপুর কেন্দ্রে কংগ্রেস প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন। এবার কংগ্রেসের সঙ্গে কোনও আলোচনা না করেই এই কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল বামেরা। খড়দহ কেন্দ্রে দেবজ্যোতি দাসকে ফের প্রার্থী করা হল।

এই বিধানসভা কেন্দ্রে ২০২১ বিধানসভা নির্বাচনে দেবজ্যোতিই প্রার্থী হয়েছিলেন। এদিকে রাজ্যে যে তিনটি কেন্দ্রে ভোট হল, তার প্রতিটিতেই বামেদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। যদিও সিপিএমের নেতাদের দাবি, তাঁরা ভোট নিয়ে চিন্তিত নন। সংগঠন শক্তিশালী করাই তাদের মূল লক্ষ্য।

স্বাভাবিকভাবেই এখন প্রশ্ন আসে, এই চার কেন্দ্রে বামেরা প্রার্থী দিলেন নিজেদের ঝুলিতে ভোট টানার লক্ষ্যে, নাকি আগামী দিনে সংগঠন শক্তিশালী করতে, তা নিয়েই প্রশ্ন উঠেছে। সিপিএমের যুব সংগঠনে বড়সড় রদবদল হয়।

ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক হলেন মীনাক্ষী মুখোপাধ্যায়। সম্পাদক পদ থেকে সরে যেতে হল সায়নদীপ মিত্রকে। এর আগে মীনাক্ষী সংগঠনের সভাপতি ছিলেন। সংগঠনের নবনির্বাচিত সভাপতি হলেন দেবজ্যোতি সাহা।