এসএসসি দুর্নীতি প্রসঙ্গে ‘পার্থদা’র কোর্টে বল ঠেললেন কুণাল

প্রশ্ন থাকলে পার্থদা হয়তো ডিটেলটা বলতে পারবেন বললেন কুণাল। এসএসসি দুর্নীতি নিয়ে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষের এই মন্তব্য সাড়া ফেলেছে।

Written by SNS Kolkata | April 9, 2022 12:17 pm

কুণাল ঘােষ (Photo: IANS)

প্রশ্ন থাকলে পার্থদা হয়তো ডিটেলটা বলতে পারবেন বললেন কুণাল। এসএসসি দুর্নীতি নিয়ে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষের এই মন্তব্য সাড়া ফেলেছে।

কুণাল ঘোষ এদিন এসএসসি দুর্নীতি মামলা নিয়ে বলেন, ‘যে সমস্ত অভিযোগ উঠে আসছে, সেই সমস্ত কেলেঙ্কারি ব্রাত্য বসুর জমানায় হয়নি। পার্থ চট্টোপাধ্যায় দলের মহাসচিব। তিনি তৎকালীন শিক্ষামন্ত্রী ছিলেন।

যদি কারও কোনও প্রশ্ন থাকে তাহলে পার্থদাকে বলুন। সাংবাদিক বৈঠকে এদিন তৃণমূলের মুখপাত্র বলেন শিক্ষানীতির বিষয়ে রাজ্য সরকার, মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী একটা চিন্তাভাবনা করছেন।

তবে এখন যে কেলেঙ্কারির ঘটনাগুলো সামনে আসছে সেগুলো ব্রাত্য বসুর জমানায় হয়নি।’ এরপর তাঁকে সাংবাদিকেরা প্রশ্ন করেন যে সেই সময় তো পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী ছিলেন, তাহলে কি সেই দিকেই ইঙ্গিত করছেন কুণাল ঘোষ?

তার উত্তরে কুণাল ঘোষ বলেন, ‘আমি বলেছি আমি বলতে পারব না কিছুই। যে বিষয়টা আমি জানি না সেটা নিয়ে আমি কিছু বলতে পারব না যেহেতু এটা দলের নয় প্রশাসনিক বিষয় তাই আমি বিশেষ কিছু বলতে পারব না পার্থদা একদিক থেকে তৎকালীন শিক্ষামন্ত্রী ও অন্যদিকে দলের মুখ্যসচিব।

ফলে ওঁর কাছে গেলে সবটা বিস্তারিত বলতে পারবেন। এসএসসি-র নবম-দশমে শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেল রাজ্য সরকার।

ব্যক্তিগত কারণ দেখিয়ে মামলা থেকে সরে গেল বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চ মামলা বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে যাওয়ার সম্ভাবনা।

এসএসসি-র নবম-দশমে শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করে রাজ্য।

বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে মামলা ওঠার সম্ভাবনা। ইতিমধ্যেই গ্রুপ ডি নিয়োগ মামলায় সিবিআই তদন্ত জারি রয়েছে। পাশাপাশি নবম দশম শ্রেণির শিক্ষক নিয়োগে সিবিআই তদন্ত এর নির্দেশ জারি করা হয়েছে সিঙ্গেল বেঞ্চের তরফে।

যদিও এই নির্দেশ ঘিরে ডিভিশন বেঞ্চে আপিল পিটিশন দাখিল করেছে রাজ্য। এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার বিরুদ্ধে মামলা রুজু করলো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মুখবন্ধ খামে আদালতের কাছে রিপোর্ট জমা দিয়েছে সিবিআই।

সূত্রে প্রকাশ, আদালতে সিবিআই সেই রিপোর্টে জানিয়েছে, শান্তিপ্রসাদের নামে মামলা রুজু করেছে তারা। এর আগে গ্রুপ ডি নিয়োগ মামলায় শিক্ষার দফতরের ডেপুটি ডিরেক্টর অলোক কুমার সরকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল সিবিআই।

এবার শান্তিপ্রসাদ সিনহার বিরুদ্ধে মামলা রুজু করলো সিবিআই। নবম দশম শিক্ষক নিয়োগ মামলায় গত বৃহস্পতিবার সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ এই দুর্নীতি মামলায় শান্তিপ্রসাদকে ‘কিংপিন’ বলে উল্লেখ করেছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ।

নুতন করে অভিযোগ দায়ের করে মামলার তদন্ত শুরু করার পাশাপাশি শুক্রবারের মধ্যে সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। শুক্রবার সেই রিপোর্ট জমা পড়লো হাইকোর্টে। এখন দেখার শান্তিবাবুরা ডিভিশন বেঞ্চে কোন আইনী স্বস্তি পান কিনা?