রাজ্যপালের সংযম রেখে কথা বলা উচিত অধীর চৌধুরী

রাজ্যে গণতন্ত্র নেই বলে যে অভিযোগ করেছেন রাজ্যপাল, তাকে পুরোপুরি সমর্থন করলেন না প্রদেশ কংগ্রেস সভাপতি সাংসদ অধীর চৌধুরী।

Written by SNS Kolkata | January 26, 2022 11:23 pm

New Delhi: Congress MP Adhir Ranjan Chowdhury at Parliament in New Delhi on Dec 21, 2018. (Photo: IANS)

রাজ্যে গণতন্ত্র নেই বলে যে অভিযোগ করেছেন রাজ্যপাল, তাকে পুরোপুরি সমর্থন করলেন না প্রদেশ কংগ্রেস সভাপতি সাংসদ অধীর চৌধুরী।

মঙ্গলবার মুর্শিদাবাদ জেলা কংগ্রেস কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ নিয়ে প্রশ্নের উত্তরে অধীরবাবু সাফ জানান, পশ্চিমবঙ্গে গণতন্ত্র নেই, একথা আমরা সম্পূর্ণ সত্য বলে মনে করি না।

রাজ্যের রাজ্যপালকে বক্তব্য রাখার সময় সংযম রাখার অনুরোধও তিনি এদিন করেন। অধীর চৌধুরী এদিন বলেন, ‘রাজ্যপাল একটা সাংবিধানিক পদে থাকেন।

তাই রাজ্যপাল যাই বলবেন না কেন, রাজ্যপালের বলার মধ্যে সংযম থাকাটা বাঞ্ছনীয় । পশ্চিমবঙ্গে গণতন্ত্র নেই, একথা আমরা সম্পূর্ণ সত্য বলে মনে করি না।

কারণ পশ্চিমবঙ্গে নির্বাচন হয়। আবার পাশাপাশি পশ্চিমবঙ্গে গণতন্ত্রকে পদদলিত করা হয়। মানুষের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া হয়। এটাও আংশিকভাবে সত্য।

তার কারণ গত পঞ্চায়েত নির্বাচনে এই পশ্চিমবঙ্গে ৩৪ শতাংশ মানুষ ভোট দিতে পারেননি। ২০ হাজার আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় শাসকদলের লোকেরা জয়ী হয়েছে। ৭০ জন মানুষের মৃত্যু হয়েছিল।

তাই রাজ্যের নির্বাচন কমিশনের অধীনে যে নির্বাচনগুলি হয়, সেখানে এই বাংলার মানুষকে তাদের গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করা হয়। সেই অধিকার কেড়ে নেওয়া হয়। তার প্রচুর প্রমাণ রয়েছে।