কল‍্যাণী বিশ্ববিদ‍্যালয়ে দুদিন ব‍্যাপী শারীর বিজ্ঞানের জাতীয় সম্মেলন

আলোচনাসভার উদ্বোধন করেন ভারতীয় বিজ্ঞান কংগ্ৰেসের বর্তমান সাধারণ সভাপতি ও বিশিষ্ট বিজ্ঞানী এবং বিশেষ সম্মানীয় অথিতি প্রফেসর ড.বিজয়লক্ষ্মী সাক্সেনা।

Written by SNS Kalyani | April 28, 2022 11:45 pm

২৮-২৯ এপ্রিল কল‍্যাণী বিশ্ববিদ‍্যালয়ের শারীর বিজ্ঞান বিভাগ ও ভারতীয় বিজ্ঞান কংগ্ৰেস, কলকাতা চ‍্যাপ্টারের যৌথ উদ‍্যোগে কল‍্যাণী বিশ্ববিদ‍্যালয়ে “সাসটেইনেবল হেল্থ সায়েন্স ফর ফিউচার জেনারেশানস” থিমের উপর এক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হল।

বৃহস্পতিবার বিশ্ববিদ‍্যালয়ের বিদ‍্যাসাগর সভাগৃহে আলোচনাসভার উদ্বোধন করেন ভারতীয় বিজ্ঞান কংগ্ৰেসের বর্তমান সাধারণ সভাপতি ও বিশিষ্ট বিজ্ঞানী এবং বিশেষ সম্মানীয় অতিথি প্রফেসর ড. বিজয়লক্ষ্মী সাক্সেনা।

প্রধান অতিথির পদ অলংকৃত করেন ব্রিটিশ উপদূতাবাস, কলকাতার মাননীয় উপদূত মিষ্টার নিক লো মহাশয়।

বিশেষ অতিথির পদ অলংকৃত করেন বিশিষ্ট বিজ্ঞানী ও ভারতীয় বিজ্ঞান কংগ্ৰেসের ভূতপূর্ব সভাপতি প্রফেসর ড. অশোক কুমার সাক্সেনা মহাশয়।

পুরো অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কল‍্যাণী বিশ্ববিদ‍্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মানস কুমার সান‍্যাল।

ঐদিন সকাল দশটায় উদ্বোধনী সঙ্গীত, বিশিষ্ট অতিথিদের মঞ্চে উপবেশন এবং দীপ প্রজ্বলনের মাধ‍্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। স্বাগত ভাষণ দেন কল‍্যাণী

বিশ্ববিদ‍্যালয়ের সহ-উপাচার্য এবং জাতীয় সম্মেলনের সাংগাঠনিক সভাপতি প্রফেসর ড. গৌতম পাল এবং ভারতীয় বিজ্ঞান কংগ্ৰেস, কলকাতা চ‍্যাপ্টারের আহ্বায়ক প্রফেসর ড. মনোজ চক্রবর্তী।

অনুষ্ঠানের শুভ সূচনা করেন প্রফেসর ড. বিজয়লক্ষ্মী সাক্সেনা। জাতীয় সম্মেলনের প্রসিডিংসের মোড়ক উন্মোচন করেন প্রফেসর ড. অশোক কুমার সাক্সেনা।

এছাড়াও বক্তব‍্য রাখেন মিষ্টার নিক লো মহাশয়। উপস্থিত ছিলেন বিশ্ববিদ‍্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. কেকা সরকার এবং বিশ্ববিদ‍্যালয়ের আই.কিউ.এ.সি. এর ডিরেক্টর প্রফেসর ড. নন্দ কুমার ঘোষ।

সারা দেশ থেকে প্রায় একশো পঁচাত্তর জন গবেষক তাঁদের গবেষণাপত্র সূচারুভাবে দেশের বিশিষ্ট বিজ্ঞানীদের সামনে তুলে ধরেন। আলোচনা সভাটি বক্তাদের দক্ষতায় অত‍্যন্ত মনোজ্ঞ হয়ে ওঠে।