‘জয় শ্রীরাম’ স্লোগান ছিল পরিকল্পিত, দলে কাঠগড়ায় সৌমিত্র, শঙ্কু

ভিক্টোরিয়ায় ‘জয় শ্রীরাম’ স্লোগান ছিল পুরােপুরিই ‘পরিকল্পিত’। আক্রমণাত্মক ভূমিকা নিলেও অনেকেই স্বীকার করে নিচ্ছেন ঘটনায় সামগ্রিকভাবে দলের ক্ষতিই হয়েছে।

Written by SNS Kolkata | January 26, 2021 7:57 pm

সৌমিত্র খাঁ। (Photo: IANS)

ভিক্টোরিয়ায় ‘জয় শ্রীরাম’ স্লোগান ছিল পুরােপুরিই ‘পরিকল্পিত’। তা নিয়ে আক্রমণাত্মক ভূমিকা নিলেও অনেকেই স্বীকার করে নিচ্ছেন, ওই ঘটনায় সামগ্রিকভাবে দলের ক্ষতিই হয়েছে। তার পর থেকেই খোঁজখবর শুরু হয় ওই ঘটনা নিয়ে। ময়নাতদন্তে জানা যায়, ‘স্বতঃস্ফুর্ত নয়, তা ছিল পুরােপুরি ‘পরিকল্পিত’।

কারা ওই পরিকল্পনা করেছিলেন, সে বিষয়ে খোঁজ নিতে গিয়ে উঠে আসে রাজ্য যুবমাের্চার দুই নেতা সৌমিত্র খাঁ এবং শঙ্কুদেব পণ্ডার নাম। যেভাবে মমতা ওই ঘটনার কড়া প্রতিবাদ জানিয়ে বক্তৃতা না দিয়ে পােডিয়াম ছেড়েছেন, তাতে ঘটনাটি ভিন্ন মাত্রায় পৌঁছেছে।

আধঘণ্টারও বেশি সময়ের বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী ওই ঘটনা নিয়ে কোনও শব্দ ব্যয় করেননি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বক্তব্যকে প্রচারের হাতিয়ার করাই ছিল রাজ্য বিজেপি-র লক্ষ্য।

কিন্তু উল্টে সােশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে অনুষ্ঠানের সেই অংশটি, যেখানে মমতা তার প্রতিবাদ জানিয়ে পােডিয়াম ঘড়ছে যদিও তারপর সৌজন্য দেখিয়ে সারাক্ষণই তিনি মঞ্চে বসেছিলেন।

বিজেপি সূত্রের খবর, ওই ঘটনার পরিকল্পনা করেছিল দলের যুবশাখা। সাংসদ সৌমিত্র এবং শহুই নাকি একদল কর্মীকে সংগঠিত করেছিলেন অনুষ্ঠানে ওই স্লোগান দেওয়ার জন্য। সােমবার বিজেপি যুবমাের্চার রাজ্য সভাপতি সৌমিত্রকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

সংগঠনের সহ-সভাপতি শঙ্কু দেবের প্রত্যাশিতভাবেই দাবি, এই ঘটনা সংগঠিত ‘ ছিল না। তার বক্তব্য, “বাংলায় বা ভারতে ‘জয় শ্রীরাম’ ধ্বনি কি নিষিদ্ধ নাকি ?” এটা কি ঠিক যে, সে দিন যুবমাের্চার কর্মীরাই ওই ধ্বনি তুলেছিলেন?

শঙ্কু দেবের জবাব, “কে ধবনি দিয়েছিল জানি না। কেউ আলাদা করে যুবমাের্চার কথা বলে থাকলে সেটা অপপ্রচার। এর পিছনে কোনও সাংগঠনিক চিন্তাভাবনা ছিল না। আর ‘জয় শ্রীরাম’ কলা তাে কোনও পাপ নয়।

”রাজ্য দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য ওই পানি তােলার বিরােধিতা করলেও পাল্টা বক্তব্য জানাতে শুরু করে দেন দিলীপ ঘােষ, সহ নেতৃত্ব। রবিবার দিলীপ ঘােষ বলেন, “আমায় প্রতি দিন রাস্তায় দাঁড়িয়ে কালাে পতাকা দেখায়। কিন্তু আমি কোনও দিন তা নিয়ে প্রতিক্রিয়া দিইনি। আমি বলি, তােমাদের এর থেকে বেশি কিছু করার ক্ষমতা নেই।