চরম দুর্ভোগের মধ্যেই শুরু জেইই পরীক্ষা

দিনভর বৃষ্টি আর যানবাহন সংকটের জেরে চরম দুর্ভোগ। এমনই আবহে রাজ্য জুড়ে অনুষ্ঠিত হল কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন জেইই (মেইন) পরীক্ষা।

Written by SNS Kolkata | September 2, 2020 3:39 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

দিনভর বৃষ্টি আর যানবাহন সংকটের জেরে চরম দুর্ভোগ। এমনই আবহে রাজ্য জুড়ে অনুষ্ঠিত হল কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন জেইই (মেইন) পরীক্ষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ ছয় রাজ্যের মুখ্যমন্ত্রীদের প্রবল আপত্তি সত্ত্বেও দেশের সঙ্গে এই রাজ্যেও অনুষ্ঠিত হল জেইই (মেইন) পরীক্ষা। 

কেন্দ্রীয় সরকারের সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির তত্ত্বাবধানে জেইই (মেইন) প্রবেশিকা পরীক্ষা মঙ্গলবার ছিল প্রথম দিন। এ পরীক্ষা চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এমনিতে করােনা আতঙ্ক তার ওপর বৃষ্টি ব্যাঘাত ঘটায় পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌছাতে রাজ্য সরকারের তরফে শহর ও শহরতলী জুড়ে তিন হাজার সরকারি বাস নামার কথা থাকলেও বেসরকারি বাস অটোর অপ্রতুলতা পরীক্ষার্থীদের ভােগান্তি বাড়ায়। বহু জায়গায় বাসের জন্য অপেক্ষা করতে দেখা গিয়েছে পরীক্ষার্থীদের।

রাজ্য সরকারের তরফে সকাল পাঁচটা থেকে বাস রাস্তায় নামার নির্দেশ দেওয়া হলেও বৃষ্টির মধ্যে অনেক জায়গায় বাস দেরিতে মেলে। বিশেষ করে উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, মালদহ ও শিলিগুড়ির পরীক্ষা কেন্দ্রে পৌছাতে বাসের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা যায় পরীক্ষার্থীদের। 

করােনা আবহের কারণে পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের অনেক আগে কেন্দ্রে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হলেও সময়মত পৌছাতে নাকাল হতে হয় তাদের। অনেকের আবার বেশি দূরে পরীক্ষা কেন্দ্র পড়ায় সমস্যা আরও বেড়েছে। পরীক্ষাকেন্দ্র গুলিতে করােনা সচেতনতায় উদ্যোগ নেওয়ায় সব পরীক্ষাকেন্দ্র পরীক্ষা শুরুর আগে স্যানিটাইজ করা হয়। 

সল্টলেকের সেক্টর ফাইভে একটি পরীক্ষাকেন্দ্র ছিল টিসিএস গীতবিতানে। উত্তর ২৪ পরগনা থেকে আগত পরীক্ষার্থীদের সেখানে আসতে অনেকটা দুর্ভোগ পােহাতে হয়। পরীক্ষার্থীদের অনেকে অটো রিজার্ভ করে, গাড়ি ভাড়া করে পরীক্ষাকেন্দ্রে আসে। 

ট্রেন পথে এলে তাদের সমস্যার সমাধান হতাে কিন্তু ট্রেন না চলায় সমস্যায় পড়ে তারা। পরীক্ষার্থীদের বসার জন্য সামাজিক দূরত্ব অবলম্বন করা হয়। প্রত্যেক পরীক্ষার্থীকে থার্মাল চেক আপের পর পরীক্ষা কেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হয়। 

প্রতিটি কক্ষে বারাে জন করে পরীক্ষার্থী ছিলেন বলে জানা গেছে। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন হলেও ফেরার সময় যানবাহনের ঘাটতি তাদের ঘরে ফিতে দেরি করিয়ে দেয়।

চরম দুর্ভোগের মধ্যেই শুরু জেইই পরীক্ষা 

JEE test began in the midst of extreme suffering

জেইই, পরীক্ষার্থী, মমতা বন্দ্যোপাধ্যায়, করােনা,