স্বাধীনতা দিবসের সঙ্গে অন্যদিনের তুলনা হয় না: মমতা

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে মন্দিরের শিলান্যাস করেছেন। এবার তাঁর মন্তব্য নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

Written by SNS Kolkata | August 7, 2020 1:11 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter | @BJP4India)

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে মন্দিরের শিলান্যাস করেছেন। এবার তাঁর মন্তব্য নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। সেদিনের বক্তৃতায় স্বাধীনতা আন্দোলনের সঙ্গে রামমন্দির আন্দোলনের তুলনা করেছিলেন প্রধানমন্ত্রী।

বুধবারই এ নিয়ে সুর চড়িয়েছিল বামেরা। সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র একহাত নিয়েছিলেন বিজেপিকে। এবার মোদির মন্তব্যকে খারিজ করলেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। মমতা বলেন, স্বাধীনতা দিবস আমাদের সবচেয়ে বড় দিন। ঐতিহাসিক ও গণতান্ত্রিক দিন। এর সঙ্গে অন্য কোনও দিনের তুলনা হয় না।

সেইসঙ্গেই এদিন রাজ্যবাসীর উদ্দেশে মুখ্যমন্ত্রীর আবেদন, করোনা পরিস্থিতিতে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই বছর সবাই নিজের ঘরে পতাকা তুলুন, ছেট করে অনুষ্ঠান করুন।

এদিকে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের প্রধানমন্ত্রী কীভাবে ধর্মীয় অনুষ্ঠানে নেতৃত্ব দিলেন, তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই। তার চেয়েও বেশি বিতর্ক তৈরি হয়েছে রামমন্দিরের ভূমিপুজোর অনুষ্ঠানটিকে দেশের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে তুলনা করায়।

মোদির এই মন্তব্যের পরই আক্রমণে নামে বামেরা। সিপিএমের রাজ্য সম্পাদকের কটাক্ষ, ‘দেশের প্রধানমন্ত্রীর মুখে স্বাধীনতা সংগ্রামের কথা হাস্যকর। যারা ব্রিটিশের চরবৃত্তি করেছিল, তাঁরা আজ দেশের স্বাধীনতার কথা বলছেন।’ তিনি আরও বলেন, ‘যাঁরা ব্রিটিশদের মুচলেকা লিখে দিয়েছিল। তাঁরা দেশের স্বাধীনতাকে মন্দির প্রতিষ্ঠার সঙ্গে তুলনা করছেন।’