অশিক্ষিত মানুষদের বিরিয়ানি খাইয়ে রাস্তায় বসানো হচ্ছে : দিলীপ ঘােষ

পার্ক সার্কাসের শাহিন বগে এনআরসি, সিএএ নিয়ে আন্দোলনকে কটাক্ষ করলেন দিলীপ ঘােষ। তিনি বলেন, অশিক্ষিত মানুষকে রাস্তায় বসিয়ে বিরিয়ানি খাওয়ানাে হচ্ছে।

Written by SNS Kolkata | February 16, 2020 3:48 pm

দিলীপ ঘােষ (File Photo: IANS)

পার্ক সার্কাসের শাহিন বগে এনআরসি, সিএএ নিয়ে আন্দোলনকে কটাক্ষ করলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘােষ । তিনি বলেন, অশিক্ষিত মানুষকে রাস্তায় বসিয়ে বিরিয়ানি খাওয়ানাে হচ্ছে। তাও বিদেশের টাকায়। এটিই হচ্ছে পার্ক সার্কাসের ‘শাহিন বাগ।’

তিনি আরও বলেন, অশিক্ষিত, অসচেতন সাধারণ মানুষদের রাস্তায় বসিয়ে দেওয়া হচ্ছে, খাওয়ানাে হচ্ছে বিরিয়ানি। বিদেশি টাকায় এসব করা হচ্ছে। দিল্লির শাহিন বাগ থেকে পার্ক সার্কাসের চিত্র একই। সিএএ বিরােধী বিক্ষোভে মানুষ তাদের পাশে আছে, এটা সেখানাের জন্যই এইসব করা হচ্ছে। সিপিএম নেত্রী বৃন্দা কারাট এবং কংগ্রেসের পি চিদাম্বরমের মতাে নেতারা এই জমায়েতে আসছেন। কিছু অশিক্ষিত মহিলা কোলে বাচ্চা নিয়ে শাহিন বাগ বা পার্ক সার্কাসে বসে আছে। এরা শুধু শ্রোতা।

দিলীপ ঘােষের এহেন মন্তব্যে সমালােচনা করেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায়। তাঁরা বলেন, দিলীপবাবু যখন বক্তব্য রাখেন তখন তারা একপ্রকার ভীত থাকেন। কখন কি কথা বলতে হয় তা তিনি জনেন না। তাঁর বক্তব্যের উত্তর দিতে তাদের ভালাে লাগে না।

প্রসঙ্গত, দিল্লি বিধানসভা নির্বাচনের আগে শাহিন বাগের বিক্ষোভ নিয়ে প্রশ্ন তােলেন বিজেপির জাতীয় স্তরের নেতারাও। কেউ দেশদ্রোহী, কেউ বা মিনি পাকিস্তান বলে তােপ দাগেন। কেন্দ্রীয় মন্ত্রী তাে গুলি মারার নিদানও দিয়ে দেন। দিল্লি নির্বাচনে গােহারা হারতে হয়েছে বিজেপিকে। খােদ অমিত শাহ মেনে নেন, এ ধরনের বিদ্বেষমূলক মন্তব্যে ভােট ব্যাঙ্কে বড়সড় ধাক্কা খেয়েছি। দিলীপের মন্তব্য শুনে রাজনৈতিক মহলে স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাদের প্রশ্ন এবার কি দিল্লি থেকে শিক্ষা নেবেন বঙ্গ বিজেপি নেতারা?

তবে, দীর্ঘদিন ধরে রাস্তা বন্ধ করে শাহিন বাগের বিক্ষোভ নিয়ে প্রশ্ন তােলে সুপ্রিম কোর্টও। শান্তিপূর্ণ বিক্ষোভ গণতান্ত্রিক অধিকার, কিন্তু সাধারণ মানুষকে অসুবিধার ফেলে বিক্ষোভ সমর্থনযােগ্য নয় বলে পর্যবেক্ষণ দেশের শীর্ষ আদালতের।