কালীপুজো ভাইফোঁটায় বাংলাদেশের ইলিশ আসছে

ইলিশ (Photo: IANS)

বুধবার থেকেই কাঁটাতার পেরিয়ে আসতে শুরু করছে বাঙালির প্রিয় ইলিশ। এই দফায় মোট তিন হাজার টন ইলিশ আসছে রাজ্যে, তেমনটাই জানা গেছে সূত্রের খবরে। ফলে কালীপুজোর আগেই মন নেচে উঠেছে ভোজন রসিক বাঙালির।

উৎসবের মরশুমে পাত পেড়ে খাওয়া পুজোর হয়ে যাবে সাধের ইলিশ মাছ। আগেও এক দফা ইলিশ এসেছিল ঢাকা থেকে। বাংলাদেশ সরকার তখন চার হাজার টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছিল ভারতে।

কিন্তু তারপর ওপার বাংলা থেকে ইলিশ ামদানি সাময়িক বন্ধ গিয়েছিল। বাংলাদেশের নিয়ম অনুযায়ী, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সময়কালে কোনও জাল ফেলা হয় না নদীতে। ইলিশ কিংবা অন্য কোনও মাছই এই সময়ে ধরা হয় না।


কারণ এটি মাছেদের প্রজননের সময় হিসেবে চিহ্নিত। এই সময়কালে মাছ ধরা নিষিদ্ধ। মাছ কেনাবেচা, বাজারজাতকরণ সবটাই এই সময়ে নিষিদ্ধ থাকে। তাই যথারীতি এপারে মাছের জোগানও বন্ধ হয়ে গিয়েছিল।

সূত্রের খবর, ৪ অক্টোবর পর্যন্ত ওপার বাংলার সীমান্ত পেরিয়ে মোট এক হাজার টন ইলিশ এপারে এসেছিল। এরপর আবার এই দফার বাকি তিন হাজার টন ইলিশ আসার কথা রয়েছে।

এদিন বাংলাদেশ সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ইলিশ রফতানির সময়সীমা আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।