রাজ্যে এক বছরের জন্য গুটখা, পানমশলা নিষিদ্ধ

এক বছরের জন্য রাজ্যে গুটখা এবং পানমশলা নিষিদ্ধ। রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দফতরের পক্ষ থেকে সোমবার রাতেই এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে।

Written by SNS Kolkata | October 27, 2021 11:29 am

এক বছরের জন্য রাজ্যে গুটখা এবং পানমশলা নিষিদ্ধ। রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দফতরের পক্ষ থেকে সোমবার রাতেই এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে। নবান্নের বিজ্ঞপ্তি অনুযায়ী নভেম্বর মাসের ৭ তারিখ থেকেই এক বছরের জন্য পশ্চিমবঙ্গে বন্ধ হতে চলেছে গুটখা এবং পানমশলার ব্যবহার।

গুটখা এবং পানমশলার বিক্রির ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করে বলা হয়েছে আগামী মাসের ৭ তারিখের পর থেকে এগুলি গুদামজাত করা এবং বিক্রি করা নিষিদ্ধ এই রাজ্যে। কোনও ব্যবসায়ী এই কাজে ধরা পড়লে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে। পরিস্থিতি বুঝে এক বছর পরে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

প্রসঙ্গত এইভাবে গুটখাসহ একাধিক তামাকজাত দ্রব্য বিক্রির ওপর এর আগেও দু’বার নিষেধাজ্ঞা জারি করেছিল নবান্ন। প্রথমবার ২০১৩ সালে, দ্বিতীয়বার ২০১৯ সালে কিন্তু দু’বারই নির্দেশের পরেও সচেতনতায় তেমন কোনও সাড়া পড়েনি।

আইনের তোয়াক্কা না করে খোলা বাজারে অবাধে বিক্রি হয়েছে তামাকজাত দ্রব্য। তাই এবারেরও নির্দেশিকারও এমনই ভাগ্য হবে ভাবছে অনেকে।

তবে রাজ্য প্রশাসন সূত্রে খবর, এবার নিষেধাজ্ঞা মানানোর জন্য কড়া হবে রাজ্য সরকার। সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা ভেবেই এই অবস্থান নিয়েছে সরকার। রাজ্যের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে চিকিৎসক মহল।

 আবার অনেকের মতে, তামাকজাত দ্রব্য যে স্বাস্থ্যের পক্ষে হানিকর, সেকথা কারও অজানা নয়। কিন্তু তামাকজাত দ্রব্য বিক্রির ফলে অনেক টাকা আয় হয় রাজ্য সরকারের । তবে এবার লাভের কথা মনে না রেখে সাধারণ মানুষের স্বাস্থ্যের কথাই ভাবছে রাজ্য সরকার।