বন্যার পূর্বাভাস দক্ষিণবঙ্গে, সতর্ক করল নবান্ন 

আগামী দু’দিনের প্রবল বৃষ্টিতে এ রাজ্যের একাধিক নদী সুবর্ণ রেখা, দামােদর, কংসাবতী, মুয়ারাক্ষী, অজয়নদের জলস্তর ক্রমশ বাড়বে। একাধিক জলাধার ছাড়তে পারে জল।

Written by SNS Kolkata | May 26, 2021 12:34 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

মঙ্গলবার দুপুরে রাজ্যের বিপর্যয় মােকাবিলা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, নদিয়া ও হুগলির বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। 

আগামী দু’দিনের প্রবল বৃষ্টিতে এ রাজ্যের একাধিক নদী সুবর্ণ রেখা, দামােদর, কংসাবতী, মুয়ারাক্ষী, অজয়নদের জলস্তর ক্রমশ বাড়বে। একাধিক জলাধার ছাড়তে পারে জল। ডিভিসিরও জল ছাড়ার সম্ভাবনাও প্রবল। তার ফলে একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে কেন্দ্রের জল সম্পদ মন্ত্রক আশঙ্কা প্রকাশ করেছে। 

তাদের তরফেও একটি সতর্ধার্তা পাঠানাে হয়েছে রাজ্যকে। সে কারণে সংশ্লিষ্ট এলাকার স্থানীয় প্রশাসন, জেলা শাসক, ব্লক স্তরের আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকারের তরফে। ডিভিসি ও সেচ বিভাগের সঙ্গে নিয়মিত যােগাযােগ রাখা হচ্ছে।

এ বিষয়ে সেচমন্ত্রী ড. সৌমেন মহাপাত্র জানান, সমস্ত এক্সিকিউটিভ আধিকারিকদের এ বিষয়ে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহন করার জন্য বলা হয়েছে। সবার সঙ্গে সমন্বয় সাধন খুব জরুরি। এই কাজে যেন কোথায় কোনও গাফিলতি না হয় সে বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। 

অন্যদিকে নদীর জলস্তর বৃদ্ধি পেলে আশেপাশের গ্রামগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা বহু গুণ বেড়ে যায়, সে কথাও মাথায় রেখে সংশ্লিষ্ট এলাকাগুলি থেকে মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ অব্যাহত রয়েছে।