সোমবার থেকে দুই সপ্তাহের জন্য কলকাতায় বিমান নামা বন্ধ

সোমবার থেকে দুই সপ্তাহের জন্য দেশের ছয়টি শহর দিল্লি, মুম্বই, পুনে, নাগপুর, চেন্নাই এবং আহমেদাবাদ থেকে কোনও বিমান কলকাতায় নামতে পারবে না।

Written by SNS Kolkata | July 5, 2020 1:10 pm

কলকাতা বিমানবন্দর (Image: iStock)

লকডাউনে বন্ধ থাকার দু’মাস পর ২৫ মে আন্তঃদেশীয় বিমান চলাচল শুরু হয়েছিল। কিন্তু রাজ্যে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তে বিপর্যস্ত রাজ্যসরকার বিমান চলাচলে নিয়ন্ত্রণের জন্য অনুরোধ জানিয়েছিল। সেকারণে সোমবার থেকে দুই সপ্তাহের জন্য দেশের ছয়টি শহর দিল্লি, মুম্বই, পুনে, নাগপুর, চেন্নাই এবং আহমেদাবাদ থেকে কোনও বিমান কলকাতায় নামতে পারবে না বলে বিমানবন্দর কর্তৃপক্ষ নোটিশ জারি করেছে।

আন্তঃদেশীয় বিমান চলাচলে নিয়ন্ত্রণ চেয়ে রাজ্যসরকারের পক্ষে ৩০ জুন কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রকের কাছে অনুরোধ করা হয়েছিল। চিঠিতে ইন্দোর ও সুরাত থেকেও বিমান না আসার অনুরোধ করা হয়েছিল। রাজ্যের বাকি যে দুই বাগডোগরা ও অন্ডাল বিমানবন্দরেও সংশ্লিষ্ট স্থান থেকে বিমান যেন নামতে না পারে তারও অনুরোধ করা হয়েছিল।

দেশের অন্যান্য স্থান থেকে আসা ব্যক্তিদের মধ্যে থেকেই সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে বলে রাজ্যসরকারি পর্যবেক্ষণে ধরা পড়েছে। একারণেই রাজ্য সরকার ট্রেন ও বিমানের আসা নিয়ন্ত্রণের জন্য অনুরোধ জানায়। এছাড়া অন্য রাজ্য থেকে আসা বিভিন্ন বিমান সংস্থার প্রতি সপ্তাহে একটি করে বিমান রাজ্যের বিমানবন্দরগুলিতে নামার ব্যাপারেও অনুরোধ করেছিল। কিন্তু কেন্দ্রীয় অসামরিক বিমানমন্ত্রক রাজ্যের সেই অনুরোধ মানতে রাজি হয়নি।

এছাড়া, বন্দে ভারত অভিযানের মাধ্যমে বিদেশে আটকে পড়া ভারতীয়দের নিয়ে আসার বিষয়েও বিস্তারিত কিছু জানানো হয়নি। লকডাউনে দু’মাস বন্ধ থাকার পর আন্তঃদেশীয় বিমান চলাচল ২৫ মে শুরু হলেও আন্তর্জাতিক বিমান চলাচল এখনও শুরু হয়নি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গে সাড়ে কুড়ি হাজার করোনা সংক্রমণ এবং সংক্রমণের ফলে মৃত্যু হয়েছে সাতশো সতেরো জনের। সংক্রমণ সব থেকে বেশি কলকাতা, সংলগ্ন হাওড়া ও উত্তর চর্বিশ পরগনাতেই বেশি। মহারাষ্ট্রে প্রায় দুই লাখ, দিল্লিতে চুরানব্বই হাজার এবং তামিলনাড়ু ও চেন্নাইতে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।