করােনা চিকিৎসায় বেশি বিল, চার হাসপাতালকে পাঁচ লক্ষাধিক টাকা ফেরতের নির্দেশ

করােনার চিকিৎসার সময় অতিরিক্ত টাকা নেওয়ার অভিযােগে শহরে চার হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিল স্বাস্থ্য কমিশন।

Written by SNS Kolkata | July 6, 2021 1:49 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

করােনার চিকিৎসার সময় অতিরিক্ত টাকা নেওয়ার অভিযােগে শহরে চার হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিল স্বাস্থ্য কমিশন। এর মধ্যে রােগীর চিকিৎসায় জীবনদায়ী অক্সিজেনের দাম বেশি নিয়েছিল রাজারহাটের এক বেসরকারি হাসপাতাল। 

সােমবার এই হাসপাতালের বিরুদ্ধেও ব্যবস্থা নিল কমিশন। সব মিলিয়ে হাসপাতালগুলিকে ৫,৪৩,৩২১ টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

কেষ্টপুরে একই পরিবারের তিন সদস্য গত মে মাসে করােনা আক্রান্ত হয়ে মারা যান। ওই পরিবারের অন্যতম সদস্য লীনা বাগচী ও তার ছেলে শুভময় বাগচীর চিকিৎসা হয়েছিল রাজারহাটের একটি বেসরকারি হাসপাতালে। দু জনের চিকিৎসায় এগারাে লক্ষ টাকা খরচ হলেও শেষ পর্যন্ত তাদের বাঁচানাে যায়নি।

সতেরাে দিন হাসপাতালে ভর্তি থাকার কারণে লীনা বাগচীর অক্সিজেনের জন্য খরচ হয় ১,৮৩,০০০ হাজার টাকা। লীনা দেবীর ছেলে শুভময় বাগচী ১৪ দিন হাসপাতালে থেকে করােনার সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত মারা যান। তার অক্সিজেনের বিল ধরা হয় ১,৬৩,৬০০ টাকা। 

স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় জানান, শুধু অক্সিজেন খরচই নয় আরও অনেক ক্ষেত্রে বেশি বিল নেওয়া হয়েছিল। মােট বিলে ৪,৩৩,০০০ টাকা ছাড় দিতে বলা হয়েছে। সেই সঙ্গে স্বাস্থ্য কমিশন এই একই হাসপাতালকে অন্য একটি অভিযােগের কারণে তিরিশ হাজার টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

পঞ্চসায়রের একটি বেসরকারি হাসপাতালকে ২৪ হাজার টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে অভিযােগকারীকে। এছাড়া বাইপাসের ধারে দুই হাসপাতালকে একটিকে ৪০ হাজার এবং অন্য হাসপাতালকে ১৬ হাজারের কিছু বেশি টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন।