পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকলেই পাশ, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এই পরিস্থিতিতে চলতি শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত আর কোনও পড়ুয়াকে পুরনো ক্লাসে থাকতে হবে না।

Written by SNS Kolkata | April 3, 2020 5:22 pm

পার্থ চট্টোপাধ্যায় (File Photo: IANS)

রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। করোনা রুখতে আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই পরিস্থিতিতে চলতি শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত আর কোনও পড়ুয়াকে পুরনো ক্লাসে থাকতে হবে না। তাদের সকলকেই পাশ করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছে, ওই ক্লাসগুলির পড়ুয়াদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হল।

এক্ষেত্রে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা, শুরু হয়েছে নতুন শিক্ষাবর্ষ। করোনা মোকাবিলায় মার্চ মাস থেকেই বন্ধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। পড়ুয়াদের পড়াশোনায় ক্ষতি হচ্ছে। সেকারণে এই শিক্ষাবর্ষে কাউকে এক ক্লাসে রাখা হচ্ছে না। ফেলের ব্যবস্থা থাকবে না। তবে নবম থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত পড়ুয়াদের ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগানোর চেষ্টা চলছে। ই-মেল, অনলাইন, ওয়েবসাইট, দূরশিক্ষার এমনকি দুরদর্শনের মাধ্যমেও কিভাবে পঠন পাঠন চালানো যায় তার জন্য বলা হয়েছে শিক্ষা দফতরের আধিকারিকদের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছাড়পত্র পেলে তা জানিয়ে দেওয়া হবে ।

অবশ্য এর আগে বার্ষিক পরীক্ষা ছাড়াই সব পড়ুয়াদের পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেয় সিবিএসসি বোর্ড। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে এই নিয়ম সরাসরি কার্যকর করা হয়েছে। অন্যদিকে, নবম থেকে একাদশ শ্রেণির পড়ুয়াদের পরের শ্রেণিতে উত্তীর্ণ করার ক্ষেত্রে টেস্ট বা প্রজেক্টের মতো অভ্যন্তরীণ মূল্যায়নের প্রাপ্ত নম্বরকে গুরুত্ব দেওয়া হয়েছে। বুধবারই এমনই এক বিবৃতি জারি করে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন জানিয়েছে। উচ্চমাধ্যমিকের যে পরীক্ষাগুলি বাকি রয়েছে তার নির্ঘণ্ট এখনও চুড়ান্ত হয়নি। সামাজিক মাধ্যমে কেউ কেউ বিভ্রান্তি ছড়ানোর জন্য সময়সুচি জানিয়ে পোস্ট করছে।

এই বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেছেন, বিভ্রান্ত হবেন না। এখনও পরীক্ষার সময়সূচি চূড়ান্ত হয়নি। সময়সূচি চূড়ান্ত হলে সংসদের ওয়েবসাইটে তা দিয়ে দেওয়া হবে। সেই সঙ্গে সংবাদমাধ্যমেও বিজ্ঞাপন দেওয়া হবে।